আগামী রবিবার কালীপুজো। দীপাবলীর সময় শব্দ দূষণ ও বর্জ্যের সমস্যা নিয়ন্ত্রণে কড়া ব্যবস্থা নিচ্ছে রাজ্য সরকার।
সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী দীপাবলি উপলক্ষ্যে শুধুমাত্র রাত ৮ টা থেকে ১০ টা পর্যন্ত অনুমোদিত বাজি পোড়ানোর অনুমতি থাকলেও বহু ক্ষেত্রেই তা মানা হয় না। পাশাপাশি, রাত ৮ টা থেকে ১০ টা পর্যন্ত শব্দের যে কোনও মাত্রার বাজি যে ফাটানো যাবে তাও নয়। বুধবার পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের চেয়ারম্যান কল্যাণ রুদ্র এবং মেম্বার সেক্রেটারি ডঃ রাজেশ কুমার এক যৌথ সাংবাদিক বৈঠকে জানান, শব্দের মাত্রা ৯০ ডেসিবল ছাড়ালে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। উৎসবের দিনগুলিতে কোনওরকম বেআইনি ঘটনা ঘটলে নির্দিষ্ট নম্বরে ফোন করে অভিযোগ জানাতে পারবেন সাধারণ মানুষ। সেক্ষেত্রে অভিযোগকারী না চাইলে তাঁর নাম প্রকাশ করা হবে না।
ডঃ রাজেশ কুমার বলেন, দীপাবলী উপলক্ষ্যে কলকাতা জুড়ে পুলিশ ছাড়াও রাজ্যের পরিবেশ দফতরের ৮ টি মনিটরিং দল টহল দেবে। কোথাও যদি দেখা যায় রাত ৮ টা থেকে ১০ টা বাদে অন্য সময়ে শব্দবাজি ব্যবহার করা হচ্ছে, সেক্ষেত্রে এফআইআর দায়েরের ক্ষমতা থাকবে সংশ্লিষ্ট বিশেষ দলের। পুলিশ প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া ছাড়াও পরিবেশ দফতরের তরফে আলাদা করে ক্ষতিপূরণ নেওয়া হবে বলে জানান কল্যাণ রুদ্র। এক্ষেত্রে পুলিশ ও পরিবেশ দফতর একসঙ্গে কাজ করবে। এই প্রথমবার পরিবেশ দফতরের অফিসারদের এফআইআর দায়ের করার বিশেষ ক্ষমতা দেওয়া হল।
কলকাতার বিভিন্ন আবাসনের নিয়ম বিধি মেনে বাজি না ফাটালে সংশ্লিষ্ট আবাসনের সেক্রেটারিকে এই দায় নিতে হবে বলে সাংবাদিক বৈঠকে জানানাও হয়েছে। পাশাপাশি, কলকাতা ও কলকাতা সংলগ্ন এলাকায় নিয়মবিধি মেনে বাজি না পোড়ালে ভারতীয় দণ্ডবিধির ১৮৮ ধারা ও পরিবেশ রক্ষা আইনের ১৫০ ধারায় মামলা হতে পারে। শাস্তি হিসেবে ৫ বছরের জেল, ১ লক্ষ টাকা পর্যন্ত জরিমানা হতে পারে।
এছাড়া রাত ১০ টা থেকে সকাল ৬ টা পর্যন্ত লাউড স্পিকার ব্যবহার করা যাবে না বলেও জানানো হয়েছে। সেই সঙ্গে ডিজে সেটের ব্যবহারে সম্পূর্ণ নিষেধাজ্ঞা আনা হয়েছে। দীপাবলির সময় বাতাসের গুণগত মানও খারাপ হয়। অন্যদিকে, আজকাল সবুজ বাজি বা গ্রিন ফায়ার ক্র্যাকারের প্রচলন হচ্ছে। এ প্রসঙ্গে কল্যাণ রুদ্র বলেন, এই সবুজ বাজির তত্ত্ব ‘সোনার পাথরবাটি’র মতো। তাঁর কথায়, পৃথিবীতে এমন কোনও বাজি তৈরি হয়নি যাতে কোনও না কোনও দূষণ হয় না।

ধারাবাহিকভাবে পাশে থাকার জন্য The Bengal Story র পাঠকদের ধন্যবাদ। আমরা শুরু করেছি সাবস্ক্রিপশন অফার। নিয়মিত আমাদের সমস্ত খবর এসএমএস এবং ই-মেইল এর মাধ্যমে পাওয়ার জন্য দয়া করে সাবস্ক্রাইব করুন। আমরা যে ধরনের খবর করি, তা আরও ভালোভাবে করতে আপনাদের সাহায্য আমাদের উৎসাহিত করবে।

Login Subscribe

You may also like