লোকসভায় সবচেয়ে বেশি মহিলা সাংসদ পশ্চিমবঙ্গ, উত্তর প্রদেশ থেকে, এবার মহিলা সাংসদের সংখ্যা সর্বোচ্চ

ভারতের সংসদীয় রাজনীতিতে মহিলা প্রতিনিধির সংখ্যা তুলনামূলকভাবে নগন্য হলেও, সপ্তদশ লোকসভা ভোটে তা আগেরবারের তুলনায় কিছুটা বৃদ্ধি পেল। এই লোকসভা ভোটে দেশজুড়ে মোট ৭৮ জন মহিলা প্রার্থী জয়লাভ করেছেন, যা মোট সাংসদের ১৪.৩৬ শতাংশ। যার মধ্যে ৪১ জন মহিলা সাংসদ বিজেপির। এবারেই সর্বোচ্চ মহিলা সাংসদ পেল দেশ। ২০১৪ সালে নির্বাচিত মহিলা সাংসদের সংখ্যা ছিল ৬১, মোট সাংসদের ১১.২৩ শতাংশ। আর ২০০৯ সালে মহিলা সাংসদের সংখ্যাটা ছিল ৫৯।
দেশের মধ্যে পশ্চিমবঙ্গ ও উত্তর প্রদেশ থেকে নির্বাচিত মহিলা সাংসদের সংখ্যা সবচেয়ে বেশি। দুই রাজ্য থেকেই ১১ জন করে মহিলা প্রার্থী জয়ী হন এই লোকসভা ভোটে। যদিও উত্তর প্রদেশের লোকসভা আসন সংখ্যা পশ্চিমবঙ্গের প্রায় দ্বিগুণ।
২০১৯ লোকসভা ভোটে অংশ নেওয়া রাজনৈতিক দলগুলির মধ্যে শতাংশের বিচারে সবচেয়ে বেশি মহিলা প্রার্থী ছিল তৃণমূলের (৪১ শতাংশ)। বাংলা থেকে তৃণমূলের ৯ জন ও বিজেপির ২ জন মহিলা প্রার্থী জয় পেয়েছেন। ৫৪৩ লোকসভা আসনের ৩০০ পার করা বিজেপি এবার সবচেয়ে বেশি মহিলা প্রার্থীকে সংসদে পাঠাচ্ছে।
অন্যদিকে, দক্ষিণ ভারতের রাজ্যগুলি থেকে এবারেও নির্বাচিত মহিলা সাংসদের সংখ্যা খুবই কম। কেরলের ২০ টি আসনের মধ্যে একটি মাত্র আসনে থেকে নির্বাচিত হয়েছেন কংগ্রেসের মহিলা প্রার্থী রিমিয়া হরিদাস। তামিলনাড়ুর ৩৯ টি লোকসভা আসনের মধ্যে বিজয়ী মহিলা সাংসদের সংখ্যা মাত্র ৩। গত লোকসভা ভোটে ৪ জন মহিলা সাংসদ পেয়েছিল তামিলনাড়ু। অন্যদিকে, বিজেপির মীনাক্ষী লেখি একমাত্র মহিলা প্রার্থী, যিনি রাজধানী দিল্লি থেকে জয়লাভ করেছেন এই লোকসভা ভোটে।
দেশের মোট জনসংখ্যার ৪৮ শতাংশ মহিলা, কিন্তু সংসদীয় গণতন্ত্রে মহিলাদের সংখ্যা এখনও হাতেগোনা।

Comments
Loading...