ভারতীয় সেনাকে ‘মোদীজি সেনা’ বলে মন্তব্য করে বিতর্কে যোগী আদিত্যনাথ, সমালোচনা মমতার

২০১৬ সালের সার্জিকাল স্ট্রাইক বা ২০১৯ সালের এয়ার স্ট্রাইক, দেশের সেনাবাহিনীর সাফল্যকে রাজনৈতিক স্বার্থে প্রচারের জন্য একাধিকবার বিরোধীদের সমালোচনার মুখে পড়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবার দেশের সেনাবাহিনীকে ‘মোদীজি সেনা’ বলে মন্তব্য করে প্রবল বিতর্ক তৈরি করলেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।
রবিবার নয়ডার গাজিয়াবাদে এক নির্বাচনী সভায় বক্তব্য রাখছিলেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী তথা বিজেপির স্টার ক্যাম্পেনার যোগী আদিত্যনাথ। ওই ভাষণে তিনি বলেন, পূর্বতন কংগ্রেস সরকার সন্ত্রাসবাদীদের বিরিয়ানি খাওয়াতো, আর এখন ‘মোদীজির সেনা’ বুলেট, বোমা পাঠায় সন্ত্রাসবাদীদের।
দেশের প্রতিরক্ষার বিষয়ে তাঁরা কতটা সক্রিয়, প্রায় প্রতিটি জনসভায় তার প্রমাণ ও খতিয়ান দেওয়ার চেষ্টা করেন বিজেপির শীর্ষ নেতারা।
নির্বাচনী ফায়দা তোলার জন্য দেশের সেনাবাহিনীর কাজ নিয়ে রাজনৈতিক প্রচার বন্ধ করুক সব রাজনৈতিক দল, কিছুদিন আগেই এই মর্মে মুখ্য নির্বাচন কমিশনারকে খোলা চিঠি দিয়েছিলেন প্রাক্তন নৌসেনা প্রধান এল রামদাস। তবে তাতেও খুব একটা বদল হয়নি বিজেপি নেতাদের ভাষণ। কয়েকদিন আগেই অ্যান্টি স্যাটেলাইট মিসাইল টেস্টের ঘোষণা করে বিরোধীদের সমালোচনার মুখে পড়েছিলেন প্রধানমন্ত্রী। দেশের বিজ্ঞানীদের সাফল্যকে ভোটের মুখে বিজেপি সরকারের সাফল্য বলে প্রচার করার চেষ্টা করছেন, এই মর্মে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে নির্বাচন কমিশনেরো দ্বারস্থ হন বিরোধীরা।
কিন্তু এবার যেন সেই সব বিতর্ককে ছাপিয়ে গেলেন যোগী আদিত্যনাথ। সম্পূর্ণ অরাজনৈতিক এবং নিরপেক্ষভাবে কাজ করা দেশের সেনাকে কীভাবে ‘মোদীজি সেনা’ বলে সম্বোধন করতে পারেন একটি রাজ্যের মুখ্যমন্ত্রী, তা নিয়ে ইতিমধ্যেই শুরু হয়েছে তরজা।
যোগীর এই মন্তব্যের নিন্দা করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একটি ট্যুইট করেন। তিনি লেখেন, উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রীর মুখে ভারতীয় সেনাকে ‘মোদী সেনা’ বলে সম্বোধন শুনে তিনি বিস্মিত। যোগীর মন্তব্য দেশের সেনার পক্ষে অবমাননাকর বলে ট্যুইট করেন মমতা বন্দ্যোপাধ্যায়।
প্রাক্তন সেনা প্রধান জেনারেল শঙ্কর রায়চৌধুরী সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে বলেন, দেশের সেনা কারও ব্যক্তিগত সম্পত্তি নয়, এই সহজ সত্যটা রাজনৈতিক নেতাদের জানা উচিত। তিনি আরও বলেন, ভারতীয় সেনা দেশের সরকারের জন্য কাজ করে, কোনও রাজনৈতিক দলের জন্য নয়।

Comments
Loading...