লকডাউনের ভারতে সবচেয়ে বড় বিপর্যয়ের মুখে ভিন রাজ্যে কর্মরত অসংগঠিত ক্ষেত্রের ৪ কোটি শ্রমিক: বিশ্ব ব্যাঙ্ক

লকডাউনের ভারতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত ভিনরাজ্যে কর্মরত অসংগঠিত ক্ষেত্রের শ্রমিক। দেশের অসংগঠিত ক্ষেত্রের অন্তত চার কোটি শ্রমিকের জীবনযাপন সম্পূর্ণ বিপর্যস্ত, এক রিপোর্টে জানাল বিশ্ব ব্যাঙ্ক (World Bank)। বুধবার প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে, করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসার পরেও এই শ্রমিকদের জীবনে স্থিতি আসতে বহু দিন সময় লাগবে।
গত ২৪ মার্চ দেশে লকডাউনের ঘোষণা করার পর কয়েক দিনের মধ্যে ৫০ থেকে ৬০ হাজার শ্রমিক শহরাঞ্চল থেকে তাঁদের গ্রামের বাড়িতে ফিরে গিয়েছেন। এর ফলে গ্রামীণ অর্থনীতিও প্রভাবিত হবে বলে মনে করা হচ্ছে। সময়ের সঙ্গে করোনা পরিস্থিতি স্বাভাবিক হলেও অর্থনীতিতে এর জোর প্রভাব পড়বে বলে আশঙ্কা করা হয়েছে।
‘কোভিড-১৯ ক্রাইসিস থ্রু এ মাইগ্রেশন লেন্স’ শীর্ষক এই রিপোর্টে বলা হয়েছে, ভিন দেশে কাজ করা যত মানুষ এই সময় দেশে ফিরেছেন, তার তুলনায় দেশের বিভিন্ন জায়গা থেকে গ্রামে ফেরা মানুষের সংখ্যা প্রায় আড়াই গুণ বেশি, বলে জানিয়েছে বিশ্বব্যাঙ্ক।
রিপোর্টে বলা হয়েছে, লকডাউন, তার জেরে কাজ বন্ধ, কাজ হারানো এবং সামাজিক দূরত্ববিধি পালন ইত্যাদি এই শ্রমিকদের জীবনে চূড়ান্ত যন্ত্রণা নিয়ে এসেছে। ভারত ছাড়াও লাতিন আমেরিকার বিভিন্ন দেশে এই অভিবাসী শ্রমিকদের সমস্যা প্রকট। তাই এই শ্রমিকদের স্বাস্থ্য ও খাদ্যের যোগানের দিকে প্রশাসনের নজর দেওয়া জরুরি বলে রিপোর্টে জানিয়েছে বিশ্ব ব্যাঙ্ক।

Comments
Loading...