নজির: বয়স ৯৪, করোনাকে হারিয়ে মেডিক্যাল কলেজ থেকে বাড়ি ফিরলেন বৃদ্ধ, দীর্ঘায়ু কামনা করলেন মুখ্যমন্ত্রী

তিনিই এখনও পর্যন্ত রাজ্যের সবচেয়ে বয়স্ক করোনা রোগী। বয়স ৯৪। তাঁর করোনা পজিটিভ আসার পর হাল ছেড়ে দিয়েছিলেন পরিবারের সদস্যরাই। কিন্তু সবাইকে চমকে উত্তর কলকাতার বিডন স্ট্রিটের ওই বাসিন্দা করোনাকে হারিয়ে এখন পুরোপুরি সুস্থ। বৃহস্পতিবার কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতাল থেকে ছাড়া পেলেন করোনাজয়ী অশীতিপর বৃদ্ধ।
করোনা পরিস্থিতিতে তিনি যেমন দৃষ্টান্ত তৈরি করলেন, তেমনই কলকাতা মেডিক্যাল কলেজের চিকিৎসকেরাও অশীতিপর বৃদ্ধকে সুস্থ করে তুলে অনন্য নজির গড়লেন।

94 Years Old Fights Corona

উত্তর কলকাতার বিডন স্ট্রিটের ওই বৃদ্ধের পরিবার সূত্রে খবর, কিছুদিন আগে তাঁদের এক আত্মীয় করোনা সংক্রমিত হন। এর কিছুদিন পর হঠাৎ করে অসুস্থ হয়ে পড়েন ওই বৃদ্ধ। গত ৯ জুন কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে। গত ১৩ জুন তাঁর রক্ত ও লালারস পরীক্ষায় ধরা পড়ে তিনি করোনার শিকার।
বৃদ্ধের বয়সের কারণে চিন্তায় ছিলেন পরিবারের সদস্য থেকে চিকিৎসকরা। কিন্তু যেভাবে তিনি চিকিৎসায় সাড়া দিচ্ছিলেন, তাতে কিছুটা বিস্মিত হয়ে যান কলকাতা মেডিক্যাল কলেজের চিকিৎসকেরাও। অবশেষে ১৭ দিন মেডিক্যাল কলেজে চিকিৎসাধীন থাকার পর
বৃহস্পতিবার দুপুরে সম্পূর্ণ সুস্থ হয়ে হাসপাতাল থেকে বাড়ি ফেরেন ওই বৃদ্ধ। মেডিক্যাল কলেজ হাসপাতালের চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীরা হাততালি দিয়ে বৃদ্ধকে সংবর্ধনা জানান। কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালের সুপার ডক্টর ইন্দ্রনীল বিশ্বাস করোনা জয়ী বৃদ্ধের হাতে একটি গাছের চারা উপহার হিসেবে তুলে দেন। এই বয়সে করোনা জয় করে সুস্থ হওয়ার নজির এ রাজ্যে আর নেই। করোনাকে জয় করার জন্য বৃদ্ধকে শুভেচ্ছা জানিয়ে তাঁর দীর্ঘায়ু কামনা করেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।
চিকিৎসকদের মতে, প্রবল মানসিক জোর থাকলে এবং ঠিক সময়ে চিকিৎসা পেলে প্রাণঘাতী করোনাভাইরাসকে জয় করা যে সম্ভব, তা প্রমাণ করে দিলেন ওই বৃদ্ধ। প্রসঙ্গত, রাজ্যে করোনা সংক্রমিতদের সুস্থতার হার ক্রমশ বাড়ছে।
বৃহস্পতিবার ওই বৃদ্ধের সঙ্গে আরও অনেক করোনা রোগীকে সুস্থ করে বাড়ি ফিরিয়েছে কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতাল।

Comments
Loading...