আকাশের পর স্থল, অন্ধ্রে ১,৫৪৬ কোটি টাকার জাতীয় সড়ক প্রকল্পের বরাত আদানি গোষ্ঠীর

বিমান পরিচালনা থেকে এয়ার ইন্ডিয়া কেনা সবেতেই এগিয়ে প্রধানমন্ত্রী মোদী ঘনিষ্ঠ শিল্পপতি গৌতম আদানির সংস্থা। এবার সড়ক পরিবহণেও  বড় কাজ পেল আদানি গোষ্ঠী। ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়ার (এনএইচএআই) কাছ থেকে ১ হাজার ৫৪৬ কোটি টাকার কাজের বরাত দেওয়া হয়েছে আদানি এন্টারপ্রাইজ লিমিটেডকে। বুধবার আদানি সংস্থার তরফে জানানো হয়, অন্ধ্রপ্রদেশে ভারতমালা পরিযোজনার অধীনে এনএইচ-১৬ -র প্রসারণে তারা ১,৫৪৬ কোটি টাকার প্রকল্প জিতে নিয়েছে। সম্প্রতি এনএইচএআই-র কাছ থেকে সম্মতিপত্র (এলওএ) পেয়েছে আদানি গোষ্ঠী।
ভারতমালা পরিযোজনা হল একটি কেন্দ্রীয় প্রকল্প যাতে হাইওয়ে ও জাতীয় সড়ক সম্প্রসারণ ও আধুনীকিকরণের কাজ হয়। এই প্রকল্পের অধীনে অন্ধ্রপ্রদেশের ১৬ নম্বর জাতীয় সড়ক সম্প্রসারণের কাজের বরাত দেওয়া হয়েছে মোদী ঘনিষ্ঠ গৌতম আদানির সংস্থাকে। মোট ১৭.৮৮ কিলোমিটার দীর্ঘ রাস্তার এই প্রকল্পে খরচ হবে ১,৫৪৬.৩১ কোটি টাকা। প্রকল্পের কাজ শেষ হতে সময় লাগবে আড়াই বছর বলে জানাচ্ছে আদানি গোষ্ঠী। ওই শিল্পগোষ্ঠীর কথায়, পরিবহণ সেক্টরে এইরকম উল্লেখযোগ্য প্রকল্প পেতে তারা বিশেষ আগ্রহী। উন্নত ও অভিজ্ঞ পরিকাঠামো দিয়ে স্বল্প সময়ে বিশ্বমানের প্রকল্প তৈরি করতে তারা দৃঢ়প্রতিজ্ঞ বলে একটি বিবৃতিতে জানানো হয়।
অন্ধ্রপ্রদেশের এই প্রকল্প পাওয়ায় মোট চারটি এনএইচএআই রোড প্রজেক্টের বরাত পেল আদানি গোষ্ঠী। হাইব্রিড অ্যানুইটি মোড (হ্যাম) অর্থাৎ, যেখানে বেসরকারি সংস্থাকে রাস্তা তৈরির দায়িত্ব তুলে দেওয়া হলেও রাস্তার মালিকানা, টোল সংগ্রহ কিংবা রক্ষণাবেক্ষণের ভার থাকবে সরকারের হাতে। এর আগে এই হ্যাম মডেলের অধীনে ছত্তিশগড়, তেলেঙ্গানা এবং অন্ধ্রপ্রদেশে অন্য একটি পরিবহণ প্রকল্পের বরাত জিতেছে গৌতম আদানির সংস্থা।

Comments
Loading...