এবার মেশিনগান, কার্বাইন! গোয়ালিয়রে অস্ত্র কারখানা কিনল আদানি গোষ্ঠী

বন্দর, বিদ্যুৎ, খনি, ড্রোনের পর এবার সরাসরি মেশিনগান। আদানি গোষ্ঠীর মুকুটে নয়া পালক। এবার গোয়ালিয়রে মেশিনগান, কার্বাইন তৈরির কারখানা কিনে ফেললেন গৌতম আদানি (Adani Guns)। আদানির গোয়ালিয়রের কারখানায় তৈরি হওয়া অস্ত্র বিক্রি হবে স্থানীয় এবং আন্তর্জাতিক বাজারে।
যৌথ অংশীদারিত্বের ভিত্তিতে আদানি গোষ্ঠী এই কারখানাটি অধিগ্রহণ করেছে ইজরায়েলের আইডব্লুআইয়ের সঙ্গে। আইডব্লুআইয়ের হাতে রয়েছে সংস্থার ৪৯ শতাংশ শেয়ার, বাকিটা আদানি গোষ্ঠীর। গত বছরের শেষ দিকে মালিকানা হস্তান্তরের প্রক্রিয়া সম্পন্ন হয়ে গিয়েছিল।
সূত্রের খবর, প্রতিরক্ষা মন্ত্রক ১৬,৪০০ টি লাইট মেশিন গান কেনার বিষয়ে বরাত দেওয়ার প্রক্রিয়া শুরু করেছে। সেই বরাত পাওয়ার দৌড়ে এগিয়ে আছে গোয়ালিয়রে আদানির অংশীদার আইডব্লুআই। পাশাপাশি, আরও ৪১ হাজার আধুনিক অস্ত্র কেনার ব্যাপারেও কথা চলছে। এই অস্ত্র (স্মল আর্মস) ব্যবহার করবে আধা সামরিক বাহিনী এবং বিভিন্ন রাজ্যের পুলিশ।
ভারতের প্রথম বেসরকারি অস্ত্র নির্মাণ সংস্থা হিসেবে ২০১৭ সালের মার্চে গোয়ালিয়রে কারখানাটির উদ্বোধন হয়। এখানে মেশিন গানের মতো স্মল আর্মস এবং কার্তুজ ও গোলাবারুদ তৈরি হয়। গোয়ালিয়রের কারখানায় টেভর অ্যাসল্ট রাইফেল, যা ইতিমধ্যেই বিশেষ বাহিনী ব্যবহার করছে, এক্স ৯৫ অ্যাসল্ট রাইফেল, গালিল স্নাইপার রাইফেল, নেগেভ লাইট মেশিন গান এবং উজি সাব মেশিন গান তৈরি হবে। তার মধ্যে ভারতে তৈরি এক্স ৯৫ অ্যাসল্ট রাইফেল তৈরির কাজ শেষ হয়ে গিয়েছে ২০১৮ সালের অক্টোবরেই।
আদানি গোষ্ঠীর (Adani Guns) পক্ষ থেকে জানানো হয়েছে, স্থানীয়ভাবে স্মল আর্মস তৈরির ক্ষেত্রে প্রয়োজনীয় অত্যাধুনিক প্রযুক্তি আমদানি করার প্রক্রিয়া চলছে। ভারতে আধুনিক অস্ত্রের সবচেয়ে জটিল অংশ তৈরির ক্ষেত্রে যা যা প্রয়োজনীয় তা সংস্থার তরফে করা হবে।
দ্য ইকনমিক টাইমস সূত্রে খবর, বিভিন্ন ক্ষেত্রে উল্লেখযোগ্য সাফল্যের পর এবার প্রতিরক্ষা ব্যবসাতেও মুন্সিয়ানা দেখাচ্ছে আদানি ডিফেন্স অ্যান্ড এরোস্পেস। তারই অঙ্গ হিসেবে বেঙ্গালুরুর আলফা ডিজাইন টেকনোলজি অধিগ্রহণ করা হয়েছে এবং হায়দরাবাদে ইজরায়েলের এলবিট সিস্টেমের সঙ্গে যৌথ উদ্যোগে হার্মেস ৯০০ ড্রোন তৈরির কারখানার কাজও জোরকদমে চলছে।
ভারতীয় বায়ুসেনার জন্য নাভাল ইউটিলিটি হেলিকপ্টার বা এনইউএইচ তৈরির বরাত পাওয়ার ক্ষেত্রেও দৌড়ে সবাইকে পিছনে ফেলে দিয়েছে আদানি ডিফেন্স অ্যান্ড এরোস্পেস। এছাড়া ভারতের পি-75 (I) পরিকল্পনার অন্তর্গত হাজার কোটি ডলারের নেক্সট জেনারেশন সাবমেরিন তৈরির বরাত পেতেও ঝাঁপাচ্ছে আদানি গোষ্ঠী।

Comments
Loading...