ইংল্যান্ডে টিকা তৈরিতে ২৪০ মিলিয়ান পাউন্ড বিনিয়োগ আদার পুনাওয়ালার

ইংল্যান্ডে টিকা কারখানাও করবেন বলে জানিয়েছেন আদার পুনাওয়ালা

ব্রিটেনে চিকিৎসা সংক্রান্ত গবেষণায় ২৪০ মিলিয়ান পাউন্ড বিনিয়োগ করবেন সিরামের কর্ণধার আদার পুনাওয়ালা। সেই সঙ্গে ইংল্যান্ডে টিকা কারখানাও করবেন বলে জানিয়েছেন।

সংবাদ সংস্থা সূত্রে খবর, ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন সোমবার এই সংক্রান্ত একটি বিবৃতি জারি করেছেন। তাতে উল্লেখ ছিল, ২৪০ মিলিয়ান পাউন্ড মার্কিন মূল্যের এই প্রকল্পে ব্রিটেনে টিকা তৈরির জন্য প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা, গবেষণা এবং টিকা আরও উন্নত করতে যাবতীয় প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

কয়েকদিন আগে এক সাক্ষাৎকারে পুনাওয়ালার জানিয়েছিলেন, তাঁকে হুমকি দেওয়া হয়েছিল বলে এপ্রিলের শেষের দিকে লন্ডন গিয়েছিলেন। তিনি আরও বলেন, বেশ কয়েকদিন ধরেই অন্যান্য দেশে টিকা উৎপাদন শুরু করার পরিকল্পনা করছিলাম।

এরপর ১ মে আদার নিজের ট্যুইটার হ্যান্ডেল থেকে একটি ট্যুইট করে জানান, তিনি ভারতে ফিরবেন। এবং ব্রিটেনে সিরামের সহযোগী এবং অংশীদারদের সঙ্গে লন্ডনে বৈঠক হয়েছে।

মঙ্গলবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে ভার্চুয়াল বৈঠকে বসার কথা ব্রিটেনের প্রধানমন্ত্রীর। তার আগে ডাউনিং স্ট্রিট জানাল, ভারতীয় টিকা প্রস্তুতকারী সংস্থার কর্ণধার আদারের ব্রিটেনে টিকা প্রস্তুত করার এই উদ্যোগ আসলে ভারতের সঙ্গে ব্রিটেনের বাণিজ্য এবং বিনিয়োগ চুক্তিরই অঙ্গ।

সোমবার এক সাক্ষাৎকারে পুনাওয়ালা হুঁশিয়ারি দিয়েছেন, ভারতে ভ্যাকসিনের ঘাটতি জুলাই পর্যন্ত চলবে, এবং জুলাই মাসের পর মাসে ৭ কোটি থেকে বেড়ে টিকার উৎপাদন ১০ কোটি হবে।

Comments
Loading...