প্রদেশ সভাপতি অধীর, খুশি আলিমুদ্দিন! ফের রাজ্যে জোটের দরজা খুলবে, আশাবাদী বাম-কংগ্রেস শিবির

ফের প্রদেশ কংগ্রেস সভাপতি হলেন অধীর চৌধুরী। লোকসভায় কংগ্রেসের নেতার দায়িত্বের পাশাপাশি, বহরমপুরের সাংসদের হাতেই রাজ্য কংগ্রেসের কার্যভার তুলে দিল হাইকমান্ড। কংগ্রেস শীর্ষ নেতৃত্বের এই সিদ্ধান্তে খুশি আলিমুদ্দিন স্ট্রিট। রাজ্য সিপিএমের নেতারা অধীর চৌধুরীকে নতুন পদে স্বাগত এবং অভিনন্দন জানিয়েছেন। এর ফলে আগামী বছরের বিধানসভা নির্বাচনে ফের রাজ্যে বাম-কংগ্রেস আসন সমঝোতা বা জোটের ভিত শক্ত হল বলে মনে করছে রাজনৈতিক মহল।

এর আগে ২০১৪ সালে অধীর চৌধুরী প্রদেশ কংগ্রেসের সভাপতি হয়েছিলেন। তাঁর সময়েই ২০১৬ বিধানসভা নির্বাচনে রাজ্যে বাম-কংগ্রেস আসন সমঝোতা হয়। কিন্তু তারপর তাঁকে সরিয়ে সোমেন মিত্রকে প্রদেশ কংগ্রেস সভাপতি করেছিল হাইকমান্ড। ২০১৯ লোকসভা ভোটে সোমেন মিত্রর সময়ে অনেক দূর এগিয়েও এই জোট ভেঙে গিয়েছিল। জোট ভেঙে যাওয়ার পর বিমান বসু থেকে মহম্মদ সেলিম, সিপিএম শীর্ষ নেতৃত্ব দোষারোপ করেছিলেন সোমেন মিত্রকে। বিশেষ উদ্দেশ্যেই কংগ্রেস রাজ্য নেতৃত্ব জোট ভেঙে দিয়েছিলেন বলে অভিযোগ করেছিল সিপিএম।

সোমেন মিত্রের মৃত্যুর পর বেশ কিছুদিন প্রদেশ সভাপতির পদ খালি ছিল। কে এই দায়িত্বে আসবেন তা নিয়ে কংগ্রেসের অন্দরে নানা চর্চা হলেও, এর দিকে গভীর আগ্রহ নিয়ে তাকিয়ে ছিল আলিমুদ্দিন স্ট্রিট। সূত্রের খবর, অধীর চৌধুরী এই দায়িত্বে আসায় ফের বামেদের সঙ্গে আসন সমঝটার রাস্তা খুলবে বলে আশাবাদী রাজ্য সিপিএম।

Comments
Loading...