আঞ্চলিক দলগুলির মধ্যে দেশে সবচেয়ে ধনী পার্টি মুলায়ম-অখিলেশের এসপি, এডিআর-এর রিপোর্টে  প্রকাশ

দেশের আঞ্চলিক রাজনৈতিক দলগুলির মধ্যে আয়ের নিরিখে এক নম্বরে মুলায়াম সিংহ-আখিলেশ যাদবের সমাজবাদী পার্টি। দুই এবং তিন নম্বরে রয়েছে চন্দ্রবাবু নাইডুর তেলেগু দেশম পার্টি এবং প্রয়াত জয়ললিতার এআইডিএমকে।
২০১৫-১৬ এবং ২০১৬-২০১৭ অর্থবর্ষে ভারতবর্ষের ৩২টি আঞ্চলিক রাজনৈতিক দলের বিভিন্ন মাধ্যমে আয় ও মোট সম্পত্তির পরিমাণ নিয়ে সম্প্রতি এডিআর একটি রিপোর্ট প্রকাশ করেছে। তাতে দেখা যাচ্ছে, ৩২টি আঞ্চলিক দলের মোট সম্পত্তির পরিমাণ ৩২১.০৩ কোটি টাকা।  ২০১৭ সালের ৩১ শে ডিসেম্বর পর্যন্ত করা অডিটে এই তথ্য উঠে এসেছে।
রিপোর্টে বলা হয়েছে, দেশের মোট ৪৮টি আঞ্চলিক দলের মধ্যে মাত্র ১২টি দল নির্দিষ্ট সময়ের মধ্যে তাদের অডিট রিপোর্ট জমা দিয়েছে। ২০টি দল অডিট রিপোর্ট জমা দিতে তিন মাস বেশি সময় নিয়েছে।
এডিআর-এর অডিট রিপোর্ট অনুযায়ী, আয়ের নিরিখে সবচেয়ে এগিয়ে রয়েছে উত্তর প্রদেশের সমাজবাদী পার্টি। যাদের মোট আয়ের পরিমাণ  ৮২.৭৬ কোটি টাকা। এরপরই দ্বিতীয় স্থানে রয়েছে তেলেগু দেশম পার্টি বা টিডিপি। যাদের মোট আয়ের পরিমাণ ৭২.৯২ কোটি টাকা। তিন নম্বরে তামিলনাডুর এআইডিএমকে, যাদের মোট আয়ের পরিমাণ ৪৮.৮৮ কোটি টাকা।
এডিআর-এর রিপোর্টে উল্লেখ করা হয়েছে, বেশ কিছু রাজনৈতিক দল আয়ের তুলনায় ব্যয় করেছে বেশি টাকা। এই তালিকায় থাকা দলগুলির মধ্যে ডিএমকে রয়েছে সবার আগে। ৮১.৮৮ কোটি ব্যয় করেছে ডিএমকে, যা দলের আয়ের চেয়ে অনেক বেশি। এই তালিকায় দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে এসপি এবং এআইডিএমকে।
এডিআর-এর রিপোর্টে বলা হয়েছে জে অ্যান্ড কে, এনপিপি, ও ইউডিপির মতো দল ২০০৪-০৫ অর্থবর্ষ থেকে এখনও পর্যন্ত আয় সম্পর্কিত কোনও তালিকা জমা দিতে পারেনি। ২০১৩ সালের ২৩ সেপ্টেম্বরে সুপ্রিম কোর্ট একটি নির্দেশিকা জারি করে জানিয়েছিল, নির্বাচনে অংশগ্রহণকারী সমস্ত রাজনৈতিক দলকেই নির্বাচন কমিশনের কাছে তাঁদের অনুদান সম্পর্কে জানাতে হবে।

Comments
Loading...