রাজ্য সরকারের উদ্যোগে দুর্গাপুরে চালু হল ‘আহরণ’ নামে স্টেট ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট

সময়ের সঙ্গে পাল্লা দিয়ে দ্রুত বদলে যাচ্ছে আমাদের জীবন। আর এই দৈনন্দিন পাল্টে যাওয়া সময়ে হসপিটালিটি সেক্টরেও দ্রুত পরিবর্তন আসছে। হসপিটালিটি সেক্টরে তৈরি হচ্ছে প্রচুর কর্মসংস্থানের সুযোগ। তাই পশ্চিমবঙ্গের সাধারণ ছাত্র-ছাত্রীদের কথা মাথায় রেখে এই সেক্টরে ভবিষ্যৎ কর্মসংস্থানে তাঁদের প্রবেশের রাস্তা আরও প্রশস্ত করতে রাজ্য সরকার দুর্গাপুরে চালু করেছে ‘আহরণ’ নামে স্টেট ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট। কেন্দ্রীয় সরকারের ন্যাশনাল কাউন্সিল ফর হোটেল ম্যানেজমেন্ট ক্যাটারিং টেকনোলজির অনুমোদনও পেয়েছে ‘আহরণ’।

এখানে ছাত্রছাত্রীদের হোটেল ম্যানেজমেন্টের উপর বিভিন্ন কোর্স পড়ানো হয়ে থাকে। রয়েছে ফুড অ্যান্ড বেভারেজ, ফুড প্রোডাকশনের পাশাপাশি ফ্রন্ট অফিস ও হাউসকিপিং নিয়েও পড়াশোনার সুযোগ। আগ্রহীরা বিভিন্ন বিষয়ের উপর ডিপ্লোমা এবং তিন বছরের ডিগ্রি কোর্স করতে পারেন।
দুর্গাপুরে পাঁচ একর জমির উপরে গড়ে উঠেছে এই ইন্সটিটিউট। ৭৫ হাজার বর্গফুটের এই ইন্সটিটিউটে ৬০০ র বেশি ছাত্র-ছাত্রীর পড়াশোনার সুযোগ রয়েছে। রয়েছে চারটি অত্যাধুনিক কিচেন-সহ দুটি আধুনিক বেকারি ও কনফেকশানারি। এ ছাড়াও রয়েছে বার ফেসিলিটি সহ দুটি ফুড ও বেভারেজ ল্যাব, হাউসকিপিং ও লন্ড্রি ল্যাব সমেত দুটি আধুনিক ডেমো গেস্ট রুম।
আহরণে রয়েছে একটি অত্যাধুনিক লাইব্রেরি, যেখানে ছাত্রছাত্রীরা তাঁদের পছন্দের যে কোনও বিষয়ের উপরে বই পাবেন। গোটা ক্যাম্পাসে রয়েছে ওয়াই ফাই ফেসিলিটি। ছেলেদের ও মেয়েদের আলাদা আলাদা কমন রুম এবং জিমও রয়েছে এখানে।

আরও বিশদ তথ্য জানতে হলে www.wbsihm.in ওয়েবসাইটে যোগাযোগ করুন।

 

Comments
Loading...