এবার কি ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলতেও ধর্ম জানানো বাধ্যতামূলক হচ্ছে, জল্পনা

এবার ব্যাঙ্কেও গ্রাহকদের ধর্ম সম্পর্কে তথ্য জমা দিতে হবে। ইংরেজি দৈনিক দ্য টাইমস অফ ইন্ডিয়ার একটি প্রতিবেদন অনুযায়ী, দেশের প্রতিটি ব্যাঙ্ক এবার গ্রাহক ও আমানতকারীদের ধর্ম সম্পর্কে তথ্য নিতে পারে (Bank New Rules)। আরবিআই বেশ কিছু নিয়মের পরিবর্তন এনেছে। অনাবাসী ভারতীয়দের ব্যাঙ্ক অ্যাকাউন্ট ও সম্পত্তির ব্যাপারে নীতি ও আইনের সংস্কার করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এই প্রেক্ষিতে ব্যাঙ্কগুলিকে এই নির্দেশ দেওয়া হয়েছে বলে খবর।
ফরেন এক্সচেঞ্জ ম্যানেজমেন্ট রেগুলেশনের সংশোধনীতে পাকিস্তান, বাংলাদেশ, আফগানিস্তানের হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি ও খ্রিস্টান অভিবাসীদের ভারতে ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা ও নিজস্ব সম্পত্তি কেনার ব্যাপারে নতুন আইন আনছে আরবিআই। রিপোর্টে জানা গিয়েছে, ওই তিন দেশ থেকে আগত মুসলিম শরণার্থীদের এই আইন থেকে বাদ দেওয়া হয়েছে। তাছাড়া, মায়ানমার, শ্রীলঙ্কা, তীব্বত থেকে আগত শরণার্থীদেরও এই সুবিধা থেকে সরিয়ে রাখা হয়েছে।
প্রসঙ্গত, মোদী সরকারের সংশোধিত নাগরিকত্ব আইনের পরিপ্রেক্ষিতেই এই পরিবর্তন (Bank New Rules) আনা হচ্ছে। যে আইনকে ‘অসাংবিধানিক’ বলে দাবি করে ইতিমধ্যে চরম আকার নিয়েছে বিরোধীদের আন্দোলন
ব্যাঙ্কের এই সংশোধনী নিয়মের আগে, কোনও বিদেশিকে ভারতীয় ব্যাঙ্কে অ্যাকাউন্ট করার জন্য তাঁর ধর্ম বা কোন দেশে জন্ম, এ নিয়ে তথ্য দিতে হত না। কোনও বিদেশি ছয় মাসের বেশি এ দেশে বসবাস করছেন এবং যাঁরা পাকিস্তান, বাংলাদেশ, শ্রীলঙ্কা, আফগানিস্তান, চিন, ইরান, নেপাল এবং ভুটানের নাগরিক নন, আগে তাঁরা বসবাসের জন্য ভারতে জমি কিনতে পারতেন। ইংরেজি দৈনিক ব্লুমবার্গের দাবি, গত বছরেই এ নিয়ে আইন পরিবর্তন করেছে আরবিআই। কিন্তু তা প্রকাশ্যে আসেনি। যদিও এই পরিপ্রেক্ষিতে আরবিআই কোনও প্রতিক্রিয়া দেয়নি বলে দ্য টাইমস অফ ইন্ডিয়া-র প্রতিবেদন সূত্রে খবর।

Comments
Loading...