চাকরির খবর ২০২০ – বছরের শুরুতে চাকরির বাজার কিছুটা ভালো, বলছে নকরি জবস্পিক | Bengali Employment News

২০১৯ সালের তুলনায় ২০২০ সালের শুরুতে চাকরির বাজার কিছুটা ঊর্ধ্বমুখী, গত জানুয়ারির তুলনায় চলতি বছরের জানুয়ারি মাসে ৬ শতাংশ বেশি নিয়োগ হয়েছে, রিপোর্ট নকরি জবস্পিক সংস্থার। নকরি জবস্পিক ইনডেক্স বলছে, ২০২০ সালের জানুয়ারি মাসে বিভিন্ন সংস্থায় মোট ২ হাজার ৩৮১ জনের চাকরি হয়েছে। গত বছরের জানুয়ারিতে চাকরি হয়েছিল ২ হাজার ২৫১ জনের।

কোন কোন ক্ষেত্রে চাকরি?

অ্যাকাউন্টিং ও ফিনান্স, শিক্ষাক্ষেত্র, বিপিও বা কলসেন্টার, সেলসে কাজ বাড়ছে বলে নকরি জবস্পিকের রিপোর্ট। বলা হচ্ছে, সাম্প্রতিক সময়ে অ্যাকাউন্টিং ও ফিনান্সে ৩৭ শতাংশ নিয়োগ বৃদ্ধি পেয়েছে। শিক্ষাক্ষেত্রে ২৩ শতাংশ, ইনসিওরেন্স ক্ষেত্রে ১৯ শতাংশ এবং বিপিও ও তথ্যপ্রযুক্তি সেক্টরে ১৮ শতাংশ চাকরি বেড়েছে। অন্যদিকে লোকসানে চলা অটোমোবাইল সেক্টরে ২৫ শতাংশ কাজ কমেছে। ফার্মা-তেও ৫ শতাংশ নিয়োগ হ্রাসের তথ্য দিচ্ছে নকরি জবস্পিক।

কোন ক্ষেত্রে চাহিদা বৃদ্ধি?

চাকরির বাজারে মন্দার সময়েও বেশ কিছু ক্ষেত্রে চাহিদা বৃদ্ধি পেয়েছে। নকরি জবস্পিক ইনডেক্স বলছে, সাম্প্রতিক সময়ে শিক্ষকের পদে ২০ শতাংশ, বিপিও ও তথ্যপ্রযুক্তি সংস্থায় ১৭ শতাংশ, অ্যাকাউন্টিং-এ ১৪ শতাংশ ও সেলস এবং বিজনেস ডেভেলপমেন্ট ক্ষেত্রে ১০ শতাংশ কর্মীর চাহিদা বৃদ্ধি পেয়েছে।

কোন শহরে চাকরির কী হাল?

রিপোর্টে প্রকাশ, হায়দরাবাদে চাকরির বাজার গত বছরের মতোই ঊর্ধ্বমুখী। হায়দরাবাদে ও পুণে দুই শহরেই সাত শতাংশ বৃদ্ধি পেয়েছে চাকরির বাজার। কলকাতাতেও ৬ শতাংশ বেড়েছে চাকরির বাজার এবং আগামী সময়ে এই শহরগুলিতে চাকরির বাজার আরও বাড়বে বলে মনে করা হচ্ছে।
অন্যদিকে, তাৎপর্যপূর্ণভাবে বেঙ্গালুরু ও চেন্নাইতে চাকরি নিয়োগ বেশ নিম্নমুখী হয়েছে বলে রিপোর্টে প্রকাশ।

চাকরির বাজারে অভিজ্ঞতা

অভিজ্ঞতার বিচারে নতুনদের চাহিদাই সবচেয়ে বেশি। শূন্য থেকে ৩ বছর পর্যন্ত অভিজ্ঞতাসম্পন্ন চাকরি প্রার্থীদের চাহিদা জানুয়ারি মাসে ১০ শতাংশ বেড়েছে বলে পর্যবেক্ষণ নকরি জবস্পিকের। তারপরেই রয়েছে ৪ থেকে ৭ বছরের অভিজ্ঞতা সম্পন্ন সিনিয়র লেভেল এগজিকিউটিভের চাহিদা (৭ শতাংশ)।

গত বছরের জানুয়ারির তুলনায় ২০২০ সালের জানুয়ারিতে চাকরির বাজার কিছুটা বাড়লেও শেষ ত্রৈমাসিকের তুলনায় চাকরির বাজারে ভাটা বলেই জানা গিয়েছে। যা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন সংস্থার চিফ বিজনেস অফিসার পবন গোয়েল। অ্যাকাউন্টিং, ফিনান্স, শিক্ষা ইত্যাদি ক্ষেত্রে কিছুটা ভালো অবস্থা থাকলেও অটোমোবাইল, হোটেল,হসপিটালিটি ইন্ডাস্ট্রিতে চাকরির বাজার কমে যাওয়া যথেষ্ট চিন্তার বলে মন্তব্য করেন নকরি ডট কমের চিফ বিজনেস অফিসার।

Comments
Loading...