প্রকাশিত ২০১৯ সালের বুকার পুরস্কারের শর্টলিস্ট, ৬ টি বইয়ের ৪ টিরই লেখক মহিলা, রয়েছেন রুশদিও

বুকারে এবার মহিলাদের আধিক্য। মঙ্গলবারই প্রকাশিত হয়েছে ২০১৯ সালের বুকার পুরস্কারের শর্টলিস্ট। লংলিস্টের ১৩ টি বইয়ের মধ্যে থেকে বেছে নেওয়া হয়েছে মোট ৬ টি বই। যার মধ্যে ৪ টি বইয়েরই লেখক মহিলা। বাকি দু’জন পুরুষ। এবারের বুকার শর্টলিস্টে জায়গা করে নিয়েছেন প্রাক্তন বুকার জয়ী দুই লেখকও। এবারের শর্টলিস্টে রয়েছেন মার্গারেট অ্যাটউড, যিনি আগেও একবার বুকার পেয়েছিলেন। এছাড়াও আছেন, লুসি এলম্যান, বার্নাডিন এভারিস্টো এবং এলিফ শাফাক। আর পুরুষ লেখকদের মধ্যে ২০১৯ সালের বুকারের শর্টলিস্টে জায়গা করে নিয়েছেন চিগোজি ওবিওমা এবং আরেক প্রাক্তন বুকারজয়ী সলমন রুশদি।

শর্ট লিস্টে জায়গা পাওয়া লেখকরা মোট ৬ টি দেশের প্রতিনিধিত্ব করছেন। এই দেশগুলো হল, ভারত, কানাডা, নাইজেরিয়া, তুরস্ক এবং ইংল্যান্ড। বিচারকমণ্ডলীতে থাকছেন পিটার ফ্লোরেন্স (চেয়ার), আফুয়া হিরশ, লিজ ক্যালডর, জিওলু গুও এবং জোয়ান্না ম্যাকগ্রেগর। আগামী ১৪ ই অক্টোবর ঘোষিত হবে বুকার জয়ীর নাম। এই পুরস্কারের অর্থমূল্য ৫০ হাজার পাউন্ড। ইংরেজি ভাষায় লেখা এবং ইংল্যান্ড কিংবা আয়ারল্যান্ড থেকে প্রকাশিত ফিকশনকেই এই পুরস্কারের মাপকাঠি হিসেবে ধরা হয়।

বুকার পুরস্কারের বিচারকমণ্ডলীতে এবারের চেয়ার পিটার ফ্লোরেন্স বইগুলো নিয়ে উচ্ছ্বসিত। আমরা প্রত্যেকটি বইয়ের অসাধারণ উচ্চাভিলাষ দেখে মুগ্ধ। রাজনৈতিক এবং সাংস্কৃতিক আদানপ্রদানের এমন রসাস্বাদন এবং সর্বোপরি ভাষার অনবদ্য ব্যবহার আমাদের মুগ্ধতাবোধের অতীত, আমরা স্তম্ভিত হয়ে কেবল পড়ে গিয়েছি। মহান সাহিত্য যেমন হয়, এই বইগুলিও ঠিক তেমনই জীবনবোধে ঠাঁসা এবং অবশ্যই মানবতার মহান উদযাপনে ভরপুর।

এবার একনজরে দেখে নেওয়া যাক, এবারের বুকার পুরস্কারের শর্টলিস্টে জায়গা করে নিয়েছে কোন বইগুলো। মার্গারেট অ্যাটউডের দ্য টেস্টামেন্টস, লুসি এলম্যানের ডাকস, নিউবারিপোর্ট, বার্নার্ডিন এভারিস্টোর গার্ল, ওম্যান, আদার, চিগোজি ওবিওমার লেখা অ্যান অর্কেস্ট্রা অফ মাইনরিটিজ, ভারতীয় লেখক সলমন রুশদির ক্যুইচট এবং টেন মিনিটস অ্যান্ড থার্টি এইট সেকেন্ডস ইন দিস স্ট্রেঞ্জ ওয়ার্ল্ড, লিখেছেন এলিফ শাফাক।

বুকার পুরস্কারের জন্য প্রথমে লংলিস্ট তৈরি হয়। এবার সেখানে স্থান পেয়েছিল মোট ১৩ টি বই। তারপর সেখান থেকে ফের একবার বাছাইয়ের পর প্রকাশিত হয় শর্টলিস্ট। তাতে স্থান পায় মাত্র ৬ টি বই। গত পাঁচ দশকেরও বেশি সময় ধরে ইংরেজিতে কথা বলা বিভিন্ন দেশের সেরা ফিকশন লেখকদের বুকার পুরস্কারে সম্মানিত করা হচ্ছে। এখন দেখার, ১৪ ই অক্টোবর কার হাতে ওঠে বুকার পুরস্কার।

Comments
Loading...