রাজ পরিবারে বিয়ের সূত্রে ৩৩ কোটি টাকার সম্পত্তির মালিকানা পেলেন মেঘান মর্কেল।

সম্প্রতি ব্রিটেনে রাজকীয় বিয়ে সম্পন্ন হয়েছে প্রিন্স হ্যারি ও মেঘান মর্কেলের। রাজকীয় সেই বিয়ের অনুষ্ঠানের কথাও এত দিনে সবার জানা হয়ে গেছে। কিন্তু এত বিপুল আয়োজনের নেপথ্যে যারা, ব্রিটেনের সেই রয়্যাল ফ্যামিলির সদস্যদের সম্পত্তির পরিমাণ জানেন কি?
ইন্ডিয়া টুডে’তে প্রকাশিত খবর অনুযায়ী, ব্রিটিশ রাজ পরিবারে সর্বাধিক সম্পত্তির মালিক রানি দ্বিতীয় এলিজাবেথ। তাঁর সম্পত্তির মূল্য প্রায় ৩ হাজার ৩৬৮ কোটি টাকা। হ্যারির বাবা প্রিন্স চার্লসের সম্পত্তির পরিমাণ প্রায় ৬৭০ কোটি টাকার। প্রিন্স উইলিয়াম ও প্রিন্স হ্যারির সম্পত্তির মূল্য যথাক্রমে, ২৬৭ ও ২৭৭ কোটি টাকার কাছাকাছি। রাজ পরিবারে বিয়ের সূত্রে মেঘান মর্কেল প্রায় ৩৩ কোটি টাকার সম্পত্তির মালিক হয়েছেন।
তবে রয়্যাল ফ্যামিলির এত সম্পত্তির উৎস কী? প্রতিবেদন অনুযায়ী, রানী দ্বিতীয় এলিজাবেথের অধীনে বেশ কিছু এস্টেট আছে। সেখান থেকে তিনি বিভিন্ন অনুদানের মাধ্যমে আয় করেন। এছাড়াও প্রায় ৪৫ হাজার ৬০০ একর জমির মালিক রানী দ্বিতীয় এলিজাবেথ। যা চাষবাস, ব্যবসায়িক ও আবাসিক প্রয়োজনে ভাড়া দেওয়া হয়, সেখান থেকেও বিপুল আয় হয় রানীর। ২০১৭ সালে এখান থেকে প্রায় ১৭০ কোটি টাকা আয় হয়েছিল। এছাড়াও রাজ পরিবারের মালিকানাধীন বিভিন্ন এস্টেটের খনি থেকে যে সোনা বা রুপো উত্তোলিত হয় সেখান থেকেও অর্থ আসে রাজ পরিবারে।
এছাড়াও, স্টক ইনভেস্টমেন্ট, রাজ পরিবারের সদস্যদের নামে থাকা স্ট্যাম্প থেকেও ভালো আয় হয়। এর বাইরে একাধিক ব্যক্তিগত মালিকানাধীন সম্পত্তি বাণিজ্যিক প্রয়োজনে ব্যবহারের অনুমতি দিয়ে থাকেন রাজ পরিবারের সদস্যরা। এছাড়াও তাঁদের বিপুল সম্পত্তির তালিকায় রয়েছে প্রচুর ধনরত্ন,সমুদ্র তীরবর্তী এলাকা, জঙ্গল প্রভৃতি।

Comments
Loading...