গাড়ি শিল্পে তীব্র মন্দা: দেশের ২৮৬ গাড়ির ডিলার ব্যবসা গুটিয়ে নিল, কাজ হারালেন প্রায় ৩২ হাজার মানুষ

গাড়ি বাজারে তীব্র মন্দার জেরে গত কয়েক মাসে গোটা দেশে ২৮৬ টি গাড়ির ডিলার ব্যবসা গুটিয়ে নিল, কর্মহীন হলেন প্রায় ৩২ হাজার মানুষ। বেশ কয়েক মাস ধরেই গাড়ি শিল্পের বাজার ভালো যাচ্ছে না। তাৎপর্যপূর্ণভাবে গাড়ি বিক্রি ব্যাপকভাবে কমে যাওয়ায় প্রথম সারির গাড়ি নির্মাণ সংস্থাগুলি পর্যায়ক্রমে উৎপাদন বন্ধ রাখছিল ভারতে। অন্যদিকে, শো-রুম ভর্তি গাড়ি, কিন্তু ক্রেতার দেখা নেই, গত কয়েকমাস ধরে এই ছবি দেখে আসছেন ছোট বা বড় শহরের গাড়ি ডিলাররা। বিক্রি নেই, কিন্তু সরকারকে জিএসটি গুনতে হচ্ছে। লাগাতার লোকসানে দেওয়ালে পিঠ গিয়েছে মোটর গাড়ি ডিলারদের।
ফেডারেশন অফ অটোমোবাইল ডিলারস অ্যাসোসিয়েশন (এফএডিএ) জানাচ্ছে, চলতি বছরের এপ্রিল মাস থেকে পিছিয়ে গেলে, গত ১৮ মাসের মধ্যে ২৮৬ টি গাড়ি ডিলার তাদের ব্যবসা গুটিয়ে নিয়েছে। যার ফলে প্রায় ৩২ হাজার মানুষের রুজি-রুটিতে প্রভাব পড়েছে। এফএডিএ’র তথ্য অনুযায়ী, গত ১৮ মাসের মধ্যে মহারাষ্ট্রের ৮৪ টি ডিলার, তামিলনাড়ুর ৩৫ টি, দিল্লির ২৭ টি, রাজস্থানের ২১ টি অটোমোবাইল ডিলার ব্যবসা গুটিয়ে নিয়েছে। এছাড়া তালিকায় রয়েছে ছোট শহরগুলির বেশ কিছু ডিলারও।
গত ৫ বছরে গাড়ি ব্যবসা চালানোর খরচ প্রায় দ্বিগুণ হয়ে গেলেও বিক্রির অবস্থা তথৈবচ। এফএডিএ’র হিসেব বলছে, গত বছরের অগাস্ট থেকে চলতি বছরের জুন মাস পর্যন্ত, এই ১০ মাসে গাড়ির রেজিস্ট্রেশনের সংখ্যা কমেছে ৫.৪ শতাংশ। এই সময়ের মধ্যে পণ্য পরিবাহী গাড়ি বিক্রির সংখ্যা ১৯.৩ শতাংশ কমে গিয়েছে। আর যাত্রী পরিবাহী চার চাকা গাড়ি বিক্রিও প্রায় ৪.৬ শতাংশ কমেছে বলে জানাচ্ছে গাড়ি ডিলারদের সংগঠন। তিন চাকার অটো বা অন্য যান বিক্রির ক্ষেত্রেও প্রায় একই অবস্থা। গত এক বছরের মধ্যে ২.৮ শতাংশ হারে কমেছে তিন চাকার গাড়ি বিক্রি। পাশাপাশি মোটরসাইকেল ডিলাররাও চাপে রয়েছে বলে জানাচ্ছে এফএডিএ।
কিছুদিন আগেই অটোমেটিভ কম্পোনেন্ট ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া (এসিএমএ) আশঙ্কা প্রকাশ করে জানিয়েছিল, গাড়ির যন্ত্রাংশ নির্মাণ শিল্পের সঙ্গে যুক্ত প্রায় ১০ লক্ষ মানুষ চাকরি হারাতে পারে। পাশাপাশি, এক সাম্প্রতিক সমীক্ষায় প্রকাশ, বিক্রি না হওয়ায় প্রায় ৩৫ হাজার কোটি টাকার গাড়ির ঠাঁই হয়েছে খোলা আকাশের নীচে। পরিস্থিতি এমনই যে শো-রুমের তরফে মাঠ ভাড়া করে রাখতে হচ্ছে অবিক্রিত গাড়ি। এই অবস্থাতেই সামনে এলো এফএডিএয়ের সাম্প্রতিক রিপোর্ট। যেখানে দেখা যাচ্ছে, গাড়ি বাজারে মন্দার জেরে একের পর এক ডিলার ব্যবসা বন্ধ করে দিচ্ছেন। হাজার হাজার মানুষ কর্মহীন হয়ে পড়ছেন। এই সময়ে দাঁড়িয়ে এফএডিএয়ের আশা, আগামী পুজো ও উৎসবের মরসুমে হয়তো গাড়ি বিক্রি কিছুটা বাড়বে। ফের ঘুরে দাঁড়ানোর আশা নিয়ে অপেক্ষা করছেন প্রচুর শো-রুম মালিক ও ডিলার।

Comments
Loading...