বিপুল লাভের মুখ দেখলেও করোনার দোহাই! ৪ হাজার কর্মীকে ছাঁটাই করছে কোকা কোলা

করোনাভাইরাসের তাণ্ডবে কমে গিয়েছে ঠান্ডা পানীয় কোকা-কোলার বাজার। তাই দরকার কর্মী সঙ্কোচন। এই যুক্তিতে এবার কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটল কোকা-কোলা। প্রথম দফায় প্রায় ৪ হাজার কর্মী ছাঁটাই হবে বলে খবর। কোম্পানির ১২৮ বছরের ইতিহাসে এই প্রথম কর্মী ছাঁটাইয়ের পথে যাচ্ছে বহুজাতিক সংস্থাটি, বলে জানা গিয়েছে।

সিএনএন সূত্রে জানা গিয়েছে, করোনা পরিস্থিতিতে চলতি বছরে ধাক্কা খেয়েছে কোকা-কোলার ব্যবসা। পরিস্থিতি সামলাতে আমেরিকা, কানাডা, পুয়ের্তো রিকোয় প্রায় চার হাজার কর্মী ছাঁটাই করতে চলেছে বহুজাতিক সংস্থাটি। এরপর ছাঁটাইয়ের খাঁড়া অন্যান্য দেশেও পড়বে কিনা তা নিয়ে আতঙ্কিত কর্মীরা। জানা গিয়েছে, ইতিমধ্যে কোকা-কোলা তাদের বেশ কিছু ইউনিট বন্ধ করে, তা প্রায় অর্ধেকে নামিয়ে আনার কথা সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু প্রশ্ন উঠছে, ব্যবসা কমেছে ঠিকই কিন্তু কোনও অর্থবর্ষেই তো লোকসানের মুখ দেখতে হয়নি বহুজাতিক সংস্থাটিকে। তাহলে লোকসানের দোহাই দিয়ে হাজার হাজার কর্মী ছাঁটাইয়ের অর্থ কী?

কোকা-কোলার ছাঁটাই প্রক্রিয়ার প্রথম পর্যায়ে সবথেকে বেশি কর্মী সংকোচন হওয়ার আশঙ্কা মার্কিন যুক্তরাষ্ট্রে।

২০১৯ সালের একটি রিপোর্ট অনুযায়ী, ওই বছর কোকো-কোলায় মোট কর্মী ছিলেন ৮৬ হাজার ২০০ জন। এর মধ্যে ১০ হাজার ১০০ জন মার্কিন যুক্তরাষ্ট্রে কর্মরত। ট্রাম্প সরকার কোকা-কোলার এই সিদ্ধান্তের বিরোধিতা না-করায়, এই সংস্থার মার্কিন কর্মীরা ক্ষোভে ফুঁসছেন। সিএনএন সূত্রে খবর, কোকা-কোলার কর্মী সংকোচন এ বার আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে অন্যতম ইস্যু হয়ে উঠতে পারে।

এদিকে খবর পাওয়া যাচ্ছে, কর্মী সংকোচন নাকি ৪ হাজারেই আটকে থাকবে না। ধাপে ধাপে অন্য দেশগুলিতেও কর্মী ছাঁটাই করার বিষয়ে সিদ্ধান্ত নিচ্ছে কোকা-কোলা কর্তৃপক্ষ। আর এই ছাঁটয়ের মূল কারণ হিসেবে সংস্থার তরফে জানানো হয়েছে, ২৬ জুন শেষ হওয়া দ্বিতীয় ত্রৈমাসিকে ঠান্ডা পানীয়ের বিক্রি ২৮ শতাংশ কমে গিয়েছে। সূত্রের খবর, তাই ১২৮ বছরের ইতিহাসে প্রথমবার কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটল কোকা-কোলা কর্তৃপক্ষ। কোকা-কোলা ইন্ডিয়ার প্রায় ২৫ হাজার এবং কোকা-কোলা বাংলাদেশের ১৬ হাজার কর্মী রয়েছেন। ছাঁটাইয়ের খবরে তাঁদের মধ্যেও আতঙ্ক ছড়িয়েছে। কর্মীদের দুশ্চিন্তার কারণ, করোনাভাইরাসের কারণে এই দু’দেশেও ঠান্ডা পানীয়ের ব্যবসা কমেছে। তাই এই দু’দেশেও কর্মী সংকোচনের আশঙ্কা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

এদিকে গত আর্থিক বছরে বিশ্ব জুড়ে কোকা-কোলা ৮ লক্ষ ৭০ হাজার বিলিয়ন ডলারের ব্যবসা করেছে। মুনাফা করেছে ৬ লক্ষ ৪৩ হাজার বিলিয়ন ডলার। তার পরেও এই অতিমারি পরিস্থিতিতে কর্মী ছাঁটাই করছে কোকা-কোলা, তা নিয়ে বিভিন্ন মহলে প্রশ্ন উঠতে শুরু করেছে।

Comments
Loading...