Covid Vaccine: বাংলার ৩৪১ টি ব্লকেই টিকার বুথ গড়তে চায় রাজ্য

আর কয়েক সপ্তাহের মধ্যেই দেশের হাতে করোনা টিকা চলে আসবে বলে ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই প্রেক্ষিতে দাঁড়িয়ে বাংলার টিকাকরণ ও টিকা বণ্টনে যাতে কোনও অসুবিধে না হয় তার জন্য আগাম প্রস্তুতি নিচ্ছে রাজ্য সরকার। জানা যাচ্ছে, রাজ্যের প্রতিটি ব্লকে ‘ভ্যাকসিন বুথ’ গড়বে রাজ্য। সহজে যাতে মানুষের কাছে টিকা পৌঁছে দেওয়া যায় তার রোডম্যাপ তৈরিতে এখন ব্যস্ত রাজ্য স্বাস্থ্য দফতর। কী কী প্রস্তুতি চলছে?
সরকারি সূত্রের খবর, সম্প্রতি পশ্চিমবঙ্গ-সহ ১১ টি রাজ্যকে কোভিড ভ্যাকসিন প্রোটকল ও গাইডলাইন পাঠিয়েছে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)। এই প্রেক্ষিতে রাজ্যের প্রতিটি ব্লকে ‘ভ্যাকসিন বুথ’ গড়ার লক্ষ্য নিয়েছে স্বাস্থ্য দফতর। সরকারি সূত্রে জানা যাচ্ছে যে, রাজ্যের ৩৪১ টি ব্লকে বুথ তৈরির পাশাপাশি প্রত্যেক জেলাশাসককে তাঁদের নিজ নিজ জেলায় নোডাল অফিসার হিসেবে দায়িত্ব দেওয়া হবে। সেই সঙ্গে টিকাকরণ প্রক্রিয়া সুষ্ঠু ভাবে পরিচালনার জন্য বিশেষ দায়িত্বভার দেওয়া হচ্ছে প্রতিটি জেলার চিফ মেডিক্যাল অফিসারকে।
স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, যাঁরা ভ্যাকসিন নেবেন ব্লকে গিয়ে ভোটার কার্ড, আধার কার্ডের মতো পরিচয়পত্র দিয়ে নাম নথিভুক্ত করতে হবে তাঁদের। তবে করোনা টিকাকরণের প্রথম পর্যায়ে রাজ্যের স্বাস্থ্যকর্মীরা এবং তারপর বয়স্কদের ভ্যাকসিন দেওয়া হবে। পরের ধাপে কোমর্বিডিটিরয়েছে এমন অসুস্থ মানুষদের টিকা দেওয়ার ব্যবস্থা করা হবে। যাঁরা ভ্যাকসিন নেবেন, টিকা দেওয়ার পর অন্তত আধ ঘণ্টা ভ্যাকসিন বুথে তাঁদের পর্যবেক্ষণে রাখবেন চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা।
রাজ্যের স্বাস্থ্য দফতর ইতিমধ্যেই ৬ লক্ষ মানুষের একটি তালিকা তৈরি করে নিয়েছে। টিকাকরণের প্রথম পর্যায়ে তাঁদের টিকা দেওয়া হবে। এই তালিকায় রয়েছেন চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী এবং যাঁরা সরাসরি কোভিডের বিরুদ্ধে লড়াই করছেন।

Comments
Loading...