ICMR এর ছাড়পত্র পেল খড়গপুর IIT এর COVIRAP। এই যন্ত্রের সাহায্যে নামমাত্র খরচে ১ ঘণ্টার মধ্যে করোনা পরীক্ষা করা যাবে। করোনা পরীক্ষার গোল্ড স্ট্যান্ডার্ড হিসেবে খ্যাত রিয়েল টাইম PCR টেস্টের মতোই কার্যকরী খড়গপুরের তৈরি পোর্টেবল নমুনা পরীক্ষার মেশিন। দেশজুড়ে COVIRAP এর বহুল ব্যবহারের পক্ষে জোরালো সওয়াল ICMR এর ভাইরোলজিস্ট মমতা চাওলা সরকারের।

২৫ লক্ষ টাকা দামের RT PCR যন্ত্রে করোনার নমুনা পরীক্ষাকে এতদিন মানদণ্ড ধরা হোত। RT PCR যন্ত্র চালানো এক জটিল প্রক্রিয়া। প্রয়োজন প্রশিক্ষিত মলিকিউলার বায়োলজিস্টের। গোটা প্রক্রিয়াটি যথেষ্ট খরচ সাপেক্ষ। ভারতের মতো তৃতীয় বিশ্বের দেশে সমস্যা সমাধানে এগিয়ে এল খড়গপুর আইআইটি। তাদের তৈরি COVIRAP এর খরচ যেমন কম, তেমনই গ্রামাঞ্চলে সাধারণ জ্ঞান সম্পন্ন মানুষও এই যন্ত্র চালাতে পারবেন। গোটা প্রক্রিয়াই মোবাইল অ্যাপ নিয়ন্ত্রিত হওয়ায় ভুল হওয়ার সম্ভাবনা কম। জানাচ্ছেন খড়গপুর আইআইটির অধ্যাপক এবং এই প্রকল্পের প্রধান প্রফেসর সুমন চক্রবর্তী।

COVIRAP তৈরিতে খরচ পড়বে মাত্র ৫ হাজার টাকা। এক একটি কিটের দাম ৫০০ টাকা। রেজাল্ট আসতে সময় লাগবে সর্বোচ্চ ১ ঘণ্টা। টেবিলের উপর রেখে এই যন্ত্রে করা যাবে পরীক্ষা। ICMR এর দাবি, আরটি পিসিআরের তুলনায় COVIRAP এর সেনসিটিভিটি ৯৪ শতাংশ এবং স্পেসিফিসিটি ৯৮ শতাংশ। অর্থাৎ নামমাত্র খরচে আরটি পিসিআরের বিকল্প এবার হাতের মুঠোয়।

ধারাবাহিকভাবে পাশে থাকার জন্য The Bengal Story র পাঠকদের ধন্যবাদ। আমরা যে ধরনের খবর করি, তা আরও ভালোভাবে করতে আপনাদের সাহায্য আমাদের উৎসাহিত করবে।

Login Support us

You may also like