রাজ্যে সিপিএম-কংগ্রেস জোট চূড়ান্ত। সিপিএম ২০ টি আসনে লড়বে, বামফ্রন্টের বৈঠকে বললেন সূর্যকান্ত মিশ্র

রাজ্যে কংগ্রেসের সঙ্গে জোট বা আসন সমঝোতার যে সিদ্ধান্ত সিপিএম নিয়েছে তা সরকারিভাবে জানিয়ে দেওয়া হল তিন শরিক দল ফরওয়ার্ড ব্লক, আরএসপি এবং সিপিআইকে। বৃহস্পতিবার রাজ্য বামফ্রন্ট্রের বৈঠকে সিপিএম রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র জানিয়ে দেন, এই মুহূর্তে দলের যা শক্তি, সংগঠনের যা অবস্থা, তাতে সব আসনে তাঁদের পক্ষে লড়াই করা সম্ভব নয়। আসন্ন লোকসভা ভোটে রাজ্যে সিপিএম ২০ টি আসনে লড়বে বলে শরিক দলের নেতাদের জানান সূর্যকান্ত মিশ্র।
কিছুদিন আগেই thebengalstory.com এ খবর প্রকাশিত হয়েছিল, ২০১৬ বিধানসভা নির্বাচনের পুনরাবৃত্তি করে রাজ্যে কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতার পথেই যাচ্ছে সিপিএম। এব্যাপারে দলের শীর্ষ নেতৃত্বের মধ্যে কথা হয়েছে। বৃহস্পতিবার সেই কথাই সিপিএম জানাল শরিক দলগুলিকে। আগামী ২৮ শে ফেব্রুয়ারি দলের রাজ্য কমিটির বৈঠক। সেখানে দলের পক্ষ থেকে একথা রাজ্য কমিটির বৈঠকেও পেশ করা হবে বলে সূত্রের খবর।
রাজ্যে ৪২ টি লোকসভা আসনের মধ্যে সিপিএম ৩২ টি এবং শরিক তিন দল ১০ টি আসনে লড়াই করে। সিপিএম জানতো, জোটের জন্য শরিক দলগুলি নিজেদের আসন কংগ্রেসকে ছাড়তে রাজি হবে না। তাই আলিমুদ্দিন স্ট্রিট চাইছিল বামফ্রন্টের মধ্যে অশান্তি বেশি না বাড়িয়ে নিজেদের যে ৩২ টি আসন রয়েছে, তাতেই কংগ্রেসের সঙ্গে সমঝোতার রাস্তা বের করতে।
বৃহস্পতিবার ফ্রন্টের মিটিংয়ে সূর্যকান্ত মিশ্র বলেন, ‘এই মুহূর্তে আমাদের দলের সব আসনে লড়ার মতো শক্তি নেই। সংগঠনের অবস্থাও ভালো নয়। বহু কর্মী ঘরছাড়া, এলাকায় কাজ করতে পারছেন না। টাকা-পয়সারও সমস্যা রয়েছে। তাই সব আসনে আমরা লড়ছি না। আমরা ২০ টি আসনে লড়াই করব।’
সূর্যকান্ত মিশ্রর কথা শুনে অনেক শরিক নেতাই অবাক হয়ে যান। কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতার ব্যাপারে যে সিপিএম এগোচ্ছে তা তাঁরা জানতেন। কিন্তু সিপিএম মাত্র ২০ টি আসনে লড়াই করে বাকি আসনগুলি কংগ্রেসকে ছেড়ে দিতে চায়, এতটা ধারণা তাঁদের ছিল না।
শরিক নেতারা জানান, তাঁদের জন্য যে আসনগুলি নির্ধারিত রয়েছে সেগুলি তাঁরা কংগ্রেসকে ছাড়বেন না। শরিকদের হাতে থাকা এই ১০ টি আসনের মধ্যে আরএসপির বহরমপুর ছাড়া আর কোনও আসন নিয়ে সিপিএম কোনও আপত্তি তোলেনি। কিন্তু বহরমপুরে যেহেতু কংগ্রেসের অধীর চৌধুরী সাংসদ, সেই আসনটিতে জোট চায় আলিমুদ্দিন স্ট্রিট। এব্যাপারে আরএসপির সঙ্গে সিপিএম আলাদা করে আলোচনায় বসবে বলে ঠিক হয়েছে।
সূত্রের খবর, এখনও পর্যন্ত যা পরিস্থিতি, রাজ্যে ২০ টি আসনে লড়তে পারে সিপিএম। শরিকরা লড়তে পারে ৯ টি আসনে। বাকি ১৩ টি আসনে লড়বে কংগ্রেস। কিন্তু বামেদের ২৯ টি আসনের মধ্যে কংগ্রেস কোথাও প্রার্থী দেবে কিনা তা এখনও চূড়ান্ত নয়। বিশেষ করে শরিকদের হাতে থাকা পুরুলিয়া, বসিরহাটসহ আরও দু’একটি আসনে কংগ্রেস প্রার্থী দিতেও পারে বলে সূত্রের খবর।

Comments
Loading...