আজ থেকেই দাম বাড়ছে বিমান টিকিট এবং বিদেশ থেকে আমদানি করা এসি, ফ্রিজ, জুতো সহ ১৯ টি পণ্যের

সরকারের কারেন্ট অ্যাকাউন্টে ঘাটতি। তা পূরণ করতে এবার বিদেশ থেকে আমদানি করা হয় এমন ১৯ টি পণ্য ও সরঞ্জামের উপর অতিরিক্ত কাস্টমস ডিউটি বসাল কেন্দ্র। কেন্দ্র যে এরকম একটি পদক্ষেপ করতে পারে তার ইঙ্গিত আগেই দিয়েছিলেন আর্থিক বিশেষজ্ঞরা। কেন্দ্রের তরফে বুধবার এই ঘোষণা করা হয়েছে। বুধবার মধ্যরাত থেকেই কার্যকর হয়েছে এই অতিরিক্ত কাস্টমস ডিউটি।
বিভিন্ন পণ্যের উপর কাস্টমস ডিউটি বাড়ছে ২.৫-১০ শতাংশ হারে। পাশাপাশি কেন্দ্রের তরফে বলা হয়েছে বিদেশ থেকে আমদানিকৃত বিমানের জ্বালানিতেও ৫ শতাংশ কাস্টমস ডিউটি বসানো হচ্ছে। যা এতদিন ছিল না। ফলে বাড়তে চড়েছে বিমানে চড়ার খরচ। এছাড়াও অতিরিক্ত কাস্টমস ডিউটি বসছে বিদেশ থেকে আমদানিকৃত এয়ার কন্ডিশনার, গৃহস্থলির জন্য ব্যবহৃত রেফ্রিজারেটর, স্পিকার, ল্যাবে তৈরি হিরে, প্লাস্টিকের তৈরি বোতল, বাক্স, পাত্রসহ গৃহস্থলি ও রান্নাঘরে ব্যবহৃত প্লাস্টিকের জিনিসপত্র, জুতো, গাড়ির টায়ার, ট্রাভেল ব্যাগ, স্যুটকেস, ব্রিফ কেস ইত্যাদিতে। ফলে এই সব জিনিসের দাম অনেকটাই বাড়বে।
কেন্দ্রের যুক্তি, ডলারের তুলনায় টাকার মূল্য কমছে। বিদেশি অর্থের মজুত ভাণ্ডার কমছে। তাই এই অতিরিক্ত কর বসায় বিদেশ থেকে এই সব পণ্য আমদানির চাহিদায় কিছুটা ভাটা পড়তে পারে। ফলে বাঁচবে বিদেশি মুদ্রা। কমতে পারে কারেন্ট অ্যাকাউন্ট ঘাটতিও। কেন্দ্রের পরিসংখ্যান অনুযায়ী, যে পণ্যগুলির উপর অতিরিক্ত কর বসানো হল ২০১৭-১৮ অর্থ বর্ষে সেগুলি বিদেশ থেকে আমদানি করতে লেগেছিল প্রায় ৮৬ হাজার কোটি টাকা।

Comments
Loading...