সমর্থন জানিয়ে পোস্ট করলেই কড়া পদক্ষেপ, তালিবানকে নিষিদ্ধ করে বিবৃতি জারি ফেসবুকের 

তালিবানকে জঙ্গি সংগঠন আখ্যা দিয়ে নিষিদ্ধ করল ফেসবুক। তালিবানকে সমর্থন করে যে কোনও পোস্টই মুছে ফেলা হবে, জানিয়ে দিল জুকারবার্গের কোম্পানি। আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি বিবেচনা করেই এই সিদ্ধান্ত বলে জানানো হয়েছে। 

ফেসবুকের তরফে জানানো হয়, মার্কিন আইন অনুযায়ী তালিবান একটি জঙ্গি সংগঠন। সেই কারণেই ফেসবুক থেকে ওই সংগঠনকে নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

তালিবানরা নিজেদের প্রচার করতে নেট মাধ্যমে অন্যান্য সাইটগুলির মতো ফেসবুককেও ব্যবহার করতো। নতুন পদক্ষেপের জেরে প্রচারের দিক থেকে তারা অনেকটাই ধাক্কা খাবে বলে মনে করা হচ্ছে। 

ফেসবুক এই কাজের জন্য নতুন একটি বিশেষজ্ঞ টিম তৈরি করেছে। আফগানিস্তানের সাম্প্রতিক পরিস্থিতি সম্পর্কে অবগত, সেখানকার স্থানীয় ভাষা জানেন এমন কয়েকজনকে নিয়ে এই টিম প্রস্তুত করা হয়েছে ফেসবুকের পক্ষ থেকে। প্রতিনিয়ত তাঁরা মনিটরিং করছেন। তালিবানকে সমর্থন জানিয়ে কোনও পোস্ট করা হলেই তা মুছে ফেলবে বিশেষজ্ঞদের টিম। জানা যাচ্ছে, ইতিমধ্যেই এরকম একাধিক পোস্ট ফেসবুক থেকে সরানো হয়েছে। নতুন করে কেউ এই জাতীয় পোস্ট করলে তাঁর বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া হবে বলে জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। 

পোস্ট মুছে ফেলার পাশাপাশি তালিবান নেতাদের ফেসবুকে কোনও অ্যাকাউন্ট থাকলে তা বন্ধ করার প্রক্রিয়াও শুরু করা হয়েছে। ফেসবুকের পাশাপাশি তালিবানদের Whatsapp ব্যবহারের ক্ষেত্রেও নিষেধাজ্ঞা জারি হতে চলেছে বলে খবর। 

Comments
Loading...