আফজল গুরুর ছবি ব্যবহার করে কানহাইয়ার ভোট প্রচার? ফটোশপের অনৈতিক কারবারের পর্দাফাঁস alt news এর খবরে

এবার ফেক নিউজের শিকার কানহাইয়া কুমার। জেএনইউ-এর প্রাক্তনী কানহাইয়াকে আগেই ‘দেশদ্রোহী’ তকমা দিয়েছিল বিজেপি-আরএসএস। এবার বিহারের বেগুসরাইয়ের প্রার্থী কানহাইয়া নির্বাচনী প্রচারে আফজল গুরুর ছবি ব্যবহার করেছেন বলে উদ্দেশ্যপ্রণোদিত প্রচার সোশ্যাল মিডিয়ায়। কিন্তু ইংরেজি নিউজ পোর্টাল alt news এর ফ্যাক্ট চেকিংয়ে ধরা পড়ে গেল এই মিথ্যে প্রচার।

চতুর্থ দফায় ২৯ শে এপ্রিল, বিহারের বেগুসরাই কেন্দ্রের ভোটগ্রহণ শেষ হয়েছে। অভিযোগ, ঠিক তার আগে ওই কেন্দ্রের সিপিআই প্রার্থী কানহাইয়া কুমারের প্রচারের একটি ছবিকে ফটোশপের মাধ্যমে বিকৃত করে, সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে দেওয়া হয়। বিকৃত ছবিতে দেখা যাচ্ছে, ২০০১ সালে সংসদ হামলার অপরাধে ফাঁসি হওয়া আফজল গুরুর ছবি নিজের প্রচার গাড়িতে লাগিয়ে রোড শো করছেন কানহাইয়া কুমার।

সোশ্যাল মিডিয়ায় ছবিটি ছড়িয়ে প্রমাণ করার চেষ্টা হয়েছে, ‘২০১৬ সালে জেএনইউ ক্যাম্পাসে আফজল গুরুর সমর্থনে দেশ বিরোধী স্লোগান দিয়ে রাষ্ট্রদ্রোহিতায় অভিযুক্ত কানহাইয়া, প্রকৃত অর্থেই দেশদ্রোহী’। এই ভুয়ো ছবিটি ইনস্টাগ্রামে শেয়ার করেছেন নরেন্দ্র মোদীর ট্রেন্ড মেনে নামের আগে ‘চৌকিদার’ বসানো বেশ কয়েকজন নেটিজেন। যদিও ফ্যাক্ট চেকিংয়ের মাধ্যমে সর্বভারতীয় ইংরেজি পোর্টাল alt news এই ছবির কোনও সত্যতা নেই বলে জানিয়েছে।

এমনকী কানহাইয়ার প্রচারের গাড়িতে ফটোশপ করে যে জায়গায় আফজল গুরুর ছবি বসানো হয়েছে, সেখানে আসলে কী ছিল তাও জানিয়েছে এই নিউজ পোর্টাল। দেখা যাচ্ছে, কানহাইয়ার প্রচার গাড়ির সামনে সিপিআই-এর প্রতীক লাগানো ছিল। প্রতীকের জায়গায় ফটোশপ করে আফজল গুরুর ছবি বসানো হয়েছে। তারপর তা ছড়িয়ে দেওয়া হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

গত ২ রা মে alt news-এর রিপোর্টে প্রকাশ, সিপিআইয়ের প্রতীকের জায়গায় ফটোশপের মাধ্যমে আফজল গুরুর ছবি লাগিয়ে কানহাইয়াকে দেশদ্রোহী হিসেবে দাগিয়ে দেওয়ার অপচেষ্টা করা হয়েছে। যদিও ভোটের ঠিক আগে এই ধরনের মিথ্যে প্রচারের ফলে কোনও প্রভাব পড়বে না বলেই আশাবাদী কানহাইয়া কুমারের ঘনিষ্ঠরা।

Comments
Loading...