১ ঘন্টায় ১০০ কোটি ডলার! ৭ ঘন্টা ফেসবুক বিভ্রাটে জুকারবার্গের ক্ষতির পরিমাণ শুনলে মাথায় হাত পড়বে আপনারও 

কয়েকঘন্টা বন্ধ ছিল ফেসবুক,হোয়াটসঅ্যাপ, ইন্সটাগ্রাম। আর তাতেই বিরাট ক্ষতির সম্মুখীন মার্ক জুকারবার্গের সংস্থা। ক্ষতির পরিমাণ প্রকাশ্যে আসার পর চোখ কপালে উঠেছে নেটিজেনদের। ৭ঘন্টা ফেসবুক, ইন্সটাগ্রাম,হোয়াটসঅ্যাপ বন্ধ থাকায় ফেসবুক কর্তা খোয়ালেন কয়েক হাজার কোটি টাকা। 

জানা গিয়েছে, ৭ ঘন্টা তিনটে অ্যাপ বন্ধ থাকায় ৭ বিলিয়ন ডলার খুইয়েছে ফেসবুক। এক রাতেই কোম্পানির স্টক ৪.৯% কমে গিয়েছে বলে জানা গিয়েছে। ব্লুমবার্গের রিপোর্টে দাবি করা হয়েছে, কয়েক ঘন্টার বিভ্রাটে মার্ক জুকারবার্গের ব্যক্তিগত সম্পতি ১২ হাজার ১৬০ টাকায় কমে দাঁড়িয়েছে। আরও জানা গিয়েছে, সেপ্টম্বর মাসেই ফেসবুকের শেয়ারের পতন হয়েছে ১৫%। 

সোমবার রাত ৯.৩০ নাগাদ আচমকাই বন্ধ হয়ে যায় জনপ্রিয় এই তিন অ্যাপ। শুধু যোগাযোগ বা মনোরঞ্জনের জন্যই নয়, এই তিন মাধ্যমকেই নির্ভর করে একাধিক ব্যবসায়ও চলে। সেক্ষত্রে হঠাৎ এই বিভ্রাটে কার্যত দিশেহারা হয়ে পড়েন অনেক। কী কারণে এই গণ্ডগোল তাও প্রথমে জানা যায়নি। শেষে ফেসবুকের তরফে জানানো হয়, রাউটারের বিভ্রাটের জেরেই এই বিপত্তি। আর যার ফলে প্রতি ঘন্টায় ১০০ কোটি ডলার ক্ষতির মুখে পড়লেন জুকারবার্গ। 

 এদিন ভোর চারটে নাগাদ আবার সচল হয় তিনটে অ্যাপ। গোটা ঘটনার জন্য দুঃখ প্রকাশ করে জুকারবার্গ জানান, আমি জানি যোগাযোগের জন্য আপনারা আমাদের পরিষেবার উপর কতটা নির্ভর করেন। ফেসবুক আবার অনলাইন হচ্ছে। আজকের ঘটনার জন্য দুঃখিত। 

Comments
Loading...