খাদ্যরসিক বাঙালির জন্য সুখবর, বাজারে দেখা যাবে বড় মাপের ইলিশ

ইলিশ মাছ ভালোবাসেন না এমন বাঙালি খুঁজে পাওয়া মুশকিল। বাংলায় বর্ষা অনেকদিন আগে ঢুকে গেলেও বড় আকারের ইলিশের দেখা মিলছিল না। এবার ভোজনরসিক বাঙালির জন্য সুখবর। খুন শীঘ্রই পাতে পড়তে চলেছে বড় সাইজের মাছের টুকরো।

প্রায় ৬ হাজার কেজি ইলিশ নিয়ে দক্ষিণ ২৪ পরগণার নামখানা ঘাটে পৌঁছেছে ১০ থেকে ১২টি ট্রলার। আর এইসব ইলিশ মাছের আকার বেশ বড়। যার জন্য এতদিন উৎকণ্ঠার মধ্যে ছিল ভোজনরসিক বাঙালি। শুধুমাত্র খাদ্যরসিক বাঙালি নয়,ববর্ষার মরশুমে এত পরিমান ইলিশ আসায় খুশি মৎস্যজীবী থেকে মাছের ব্যবসায়ী সকলে।

বর্ষার শুরুতে ছোটখাটো ইলিশ এলেও, বাজারে দেখা মেলেনি বড় ইলিশের। এবার সেই ইলিশ আসায় লাভের মুখ দেখবেন ব্যবসায়ীরা। আষাঢ় মাস পেরিয়ে শ্রাবণ মাস ঢুকে পড়লেও ক্রেতাদের মুখে হাসি ফোটাতে পারছিলেন না মৎস্য ব্যবসায়ীরা। এবার প্রায় ৬ হাজার কেজি ইলিশ নিয়ে দক্ষিণ ২৪ পরগণার নামখানা ঘাটে ১০ থেকে ১২টি ট্রলার পৌঁছাতে খুশির হাওয়া। আশা করা যাচ্ছে এই সপ্তাহ থেকেই বাজারে পাওয়া যাবে বাঙালির সাধের ইলিশ।

করোনা পরিস্থিতির জেরে গত বছর দেশজুড়ে জারি ছিল লকডাউন। এই পরিস্থিতিতে দূষণের মাত্রা ছিল অনেকটাই কম। আর সেই কারণে ভালো ইলিশ মাছ পাওয়া যাবে বলে আশা করেছিলেন মৎস্যজীবীরা। কিন্তু গতবছর তেমন ইলিশ পাওয়া যায়নি। বাংলাদেশে পাওয়া গেলেও, ভারতে ইলিশের দেখা খুব একটা মেলেনি। তবে এবছর বর্ষার শুরুতেই পর্যাপ্ত পরিমাণ ইলিশ পাওয়া যাচ্ছে। রাজ্যের বেশিরভাগ বাজারেই দেখা মিলছে ইলিশের। আর সেই কারণে বেজায় খুশি মাছ ব্যবসায়ীরা।

Comments
Loading...