ডিজিটাল মিডিয়ায় বিদেশি বিনিয়োগের সর্বোচ্চ সীমা বেঁধে দেওয়ার জেরে বন্ধ হল HuffPost

সম্প্রতি ডিজিটাল মিডিয়ায় বিদেশি বিনিয়োগের সর্বোচ্চ সীমা বেঁধে দিয়েছে মোদী সরকার। যার জেরে মঙ্গলবার থেকে বন্ধ হয়ে গেল আমেরিকান ডিজিটাল মিডিয়া কোম্পানি HuffPost এর ভারতীয় প্রকাশনা। চাকরি হারালেন ১২ জন সাংবাদিক। 

গত ছ’বছর ধরে ভারতে কাজ করছিল HuffPost ডিজিটাল মিডিয়া। এতদিন ডিজিটাল মিডিয়ায় বিদেশি বিনিয়োগে বাধা ছিল না। সম্প্রতি এক বিজ্ঞপ্তিতে কেন্দ্রীয় সরকার ডিজিটাল মিডিয়ায় সর্বোচ্চ ২৬ শতাংশ বিদেশি বিনিয়োগে ছাড় দিয়েছে। নয়া এফডিআই নীতি মেনে ভারতে প্রকাশনা চালিয়ে যাওয়া অসম্ভব। জানিয়েছে সদ্য Huffpost কে কিনে নেওয়া আর এক বিদেশি সংস্থা BuzzFeed। 

২০১৫ সালে হাফিংটন পোস্ট ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড একটি বিদেশি সহায়ক সংস্থা হিসেবে অন্তর্ভুক্ত হয়। অনুমোদিত মূলধন ছিল সাড়ে ছয় কোটি টাকা এবং পেড আপ ক্যাপিটাল সাড়ে তিন কোটি টাকা। এখন কেন্দ্রীয় সরকারের নয়া বিদেশি বিনিয়োগ বিধি অনুযায়ী, সংশ্লিষ্ট মিডিয়া ওয়েবসাইটের মালিক Verizon কে ২০২১ সালের মধ্যে তাদের শেয়ারহোল্ডিং ২৬ শতাংশ হ্রাস করতে হবে। এই প্রেক্ষিতে Verizon এর তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, ভারতের নয়া বিদেশি বিনিয়োগ বিধি মেনে তাদের পক্ষে কাজ করা অসম্ভব। এখন  BuzzFeed India সংস্থাই এটা চালিয়ে যেতে পারে। এদিকে BuzzFeed ও জানিয়েছে তাদের পক্ষেও কাজ করা অসম্ভব। এর জেরে ভারতে HuffPost এর ৬ বছরের যাত্রা শেষ হল।

Comments
Loading...