ভারতে তীব্র অর্থনৈতিক সঙ্কট, দ্রুত সংস্কার দরকার, বলছে আইএমএফ

তীব্র অর্থনৈতিক সঙ্কটের উপর দাঁড়িয়ে রয়েছে ভারত। নীতি নির্ধারণে দ্রুত পদক্ষেপ করুক সরকার, জানাল ইন্টারন্যাশনাল মনিটরি ফান্ড (আইএমএফ)।
সোমবার আইএমএফের প্রকাশিত এক রিপোর্টে ভারতের অর্থনৈতিক সঙ্কটের মোকাবিলায় সরকারে নীতি নির্ধারণ ও আর্থিক সংস্কারে জোর দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।
আইএমএফের ভারতীয় মিশন চিফ রনিল সালগাডো বলেন, বর্তমানে ভারত মন্দায় আক্রান্ত। আমাদের বিশ্বাস, এটা বিশেষত ‘সাইক্লিক্যাল’, কাঠামোগত মন্দা নয়। ভারতের অর্থনীতিতে যে মন্দার থাবা পড়েছে, তার চটজলদি সমাধান সম্ভব নয়। এটাই ভাববার মতো বিষয়। সাংবাদিকদের মুখোমুখি হয়ে রনিল সালগাডো বলেন, এই মুহূর্তে ভারত অর্থনৈতিক সঙ্কটের মধ্যভাগে রয়েছে। ২০১৯-২০ আর্থিক বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে গত ছ’বছরের মধ্যে সর্বনিম্ন হয়েছে দেশের জিডিপি হার। ৪.৫ শতাংশ আর্থিক বৃদ্ধির হার থেকে পরিষ্কার, চলতি ডিসেম্বরে আর উল্লেখযোগ্য উন্নতি সম্ভব নয়।
সালগাডো আরও জানান, নন-ব্যাঙ্ক ফিনান্সিয়াল কোম্পানিতে (এনবিএফসি) আর্থিক সমস্যা, গ্রামীণ অর্থনীতিতে দুর্বলতা ভারতের বৃদ্ধির হারকে বাধা দিচ্ছে। অর্থনৈতিক দুরবস্থায় চাহিদা কমছে বাজারে। এই অবস্থায় আগামী জানুয়ারি মাসে দেশের আর্থিক বৃদ্ধি আরও কম হবে বলে পূর্বাভাস দেন সালগাডো। তিনি বলেন, ভারতের অর্থনৈতিক মন্দার সাম্প্রতিক চিত্র দেখে বিস্মিত আইএমএফ। আইএমএফ-এর পরামর্শ, কার্যকরী অর্থনৈতিক সংস্কার জরুরি। শ্রম, জমি ও উৎপাদনে সংস্কার জরুরি। তাছাড়া, শিক্ষা ও স্বাস্থ্য খাতেও নজর দেওয়া প্রয়োজন।

Comments
Loading...