বিমানের প্রথম শ্রেণীতে চড়তে পারবেন না পাকিস্তানের রাষ্টপতি, প্রধানমন্ত্রীসহ কোনও উচ্চ পদাধিকারী, সিদ্ধান্ত ইমরানের

পরিবর্তনের স্লোগান দিয়েই পাকিস্তানে ক্ষমতায় এসেছেন প্রাক্তন ক্রিকেটর ও পাকিস্তান তেহরক-ই-ইনসাফের প্রধান ইমরান খান। বসেছেন দেশের ২২ তম প্রধানমন্ত্রীর আসনে। পরিবর্তনের স্লোগান যে শুধু মুখের কথা নয়, কাজেও তিনি করে দেখাতে চান, তার প্রমাণ দিলেন ইমরান খান। শুক্রবার, ইমরানের খানের নেতৃত্বে পাক মন্ত্রিসভার বৈঠক হয়। পাক সংবাদপত্র ‘দ্য ডন’ এর প্রতিবেদন অনুযায়ী, সেখানে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, রাষ্ট্রপতি, ন্যাশনাল অ্যাসেম্বলির স্পিকার, সেনেটের চেয়ারম্যান, দেশের প্রধান বিচারপতি, বিভিন্ন প্রদেশের প্রধান ও মন্ত্রীরা কেউ এরপর বিদেশ ভ্রমণের সময় বিমানে প্রথম শ্রেণী ব্যবহার করতে পারবেন না। তাঁদের বসতে হবে বিমানের বিজনেস ক্লাস শ্রেণীতে। প্রধানমন্ত্রী ইমরান খান নিজেও এই নিয়ম মেনে চলবেন। আরও জানা গেছে, কেবলমাত্র দেশের মধ্যে কোথাও যেতে হলে তবেই বিশেষ বিমান ব্যবহার করবেন পাক প্রধানমন্ত্রী। বিদেশ সফরে এই বিশেষ বিমান ব্যবহার করবেন না। পাকিস্তানে আভ্যন্তরীণ পরিষেবা প্রদানকারী কোনও বিমানেই অবশ্য ফার্স্ট ক্লাস নেই। খরচা কমাতে আরও কিছু উদ্যোগ নেওয়া হবে বলে জানিয়েছেন ইমরান।
মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, পাকিস্তানের সমস্ত সরকারি প্রতিষ্ঠানে এবার থেকে কাজের সময়সীমা হবে সকাল ৯ টা থেকে বিকাল ৫ টা। যা আগে সকাল ৮ টা থেকে বিকাল ৪ টে পর্যন্ত ছিল। তবে শনি ও রবিবার সরকারি ছুটির দিন না রেখে, শুধুমাত্র রবিবার সরকারি ছুটি ঘোষণা করার যে প্রস্তাব মন্ত্রিসভায় দেওয়া হয়েছিল, তাতে অবশ্য সম্মতি দেয়নি পাক কেন্দ্রীয় ক্যাবিনেট। ফলে আগের মতোই শনি ও রবিবার দু’দিনই ছুটি থাকবে সমস্ত সরকারি প্রতিষ্ঠানে। দেশের বস্তিগুলির মানন্নোয়নে একটি বিশেষ কমিটি গড়ার সিদ্ধান্তও পাক ক্যাবিনেট গ্রহণ করেছে। দেশের সমস্ত গুরুত্বপূর্ণ শহরে গাছ বসানোর পরিকল্পনা নেওয়া হয়েছে।
জানা গেছে, পাঞ্জাব ও খাইবার পাখতুনখোয়া প্রদেশে যে সকল মেগা ট্রান্সপোর্ট প্রযেক্ট হচ্ছে, সেই প্রযেক্টগুলির বিশেষ অডিট করা হবে। পদাধিকার বলে বিশেষ আর্থিক তহবিল ব্যবহারের যে সুযোগ পেতেন দেশের বিভিন্ন শীর্ষ ব্যক্তিরা, সেই প্রথাও অবলুপ্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে পাক মন্ত্রিসভার এই বৈঠকে। বেশ কিছু মন্ত্রকের অবলুপ্তি ঘটিয়ে অন্য মন্ত্রকের সঙ্গে মিশিয়ে দেওয়ার সিদ্ধন্তও এদিন গৃহীত হয়েছে মন্ত্রিসভায়।

Comments
Loading...