মধ্যবিত্তদের জন্য বিপুল কর ছাড়ের কথা ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ব্যক্তিগত আয়কর দাতাদের ক্ষেত্রে যেমন ছাড় দেওয়া হয়েছে, তেমনি বাড়ানো হয়েছে আয়করের ঊর্ধ্বসীমা। বলা হয়েছে, যাঁদের বার্ষিক আয় ৫ লক্ষ টাকা, তাঁদের আগের মতোই কোনও কর দিতে হবে না। ৫ থেকে সাড়ে ৭ লক্ষ টাকা পর্যন্ত আয়ের জন্য ২০ শতাংশের বদলে এবার ১০ শতাংশ আয়কর দিতে হবে। সাড়ে ৭ লক্ষ টাকা থেকে ১০ লক্ষ টাকা আয়ে কর দিতে হবে ১৫ শতাংশ। ১০ থেকে সাড়ে ১২ লক্ষ টাকা আয় যাঁদের, তাঁদের কর দিতে হবে ২০ শতাংশ। আর সাড়ে ১২ থেকে ১৫ লক্ষ টাকা আয়ের ক্ষেত্রে কর দিতে হবে ২৫ শতাংশ। ১৫ লক্ষ টাকার উপরে আয় হলে ৩০ শতাংশ আয়কর দিতে হবে। নির্মলা জানান, নতুন কর কাঠামোর জন্য নতুন নিয়ম হবে। নতুন হারে কর দিলে কোনও ছাড় মিলবে না। পুরনো কর কাঠামো অনুসারে কর দিলে করদাতারা আগের মতোই ছাড় পাবেন।
অর্থমন্ত্রী আরও জানান, ব্যাঙ্কে রাখা টাকার বিমার পরিমাণ পাঁচগুণ বাড়ানো হয়েছে। আগে এই পরিমাণ ছিল ১ লক্ষ টাকা। এতদিন ব্যাঙ্কে যত টাকাই থাকুক না কেন, সেই ব্যাঙ্ক দেউলিয়া ঘোষিত হলে গ্রাহক মাত্র ১ লক্ষ টাকা ফেরত পেতেন। এই নিয়ে সাধারণ মানুষের মনে ব্যাপক ক্ষোভ ছিল। এতে সমালোচনার মুখে পড়তে হয় রিজার্ভ ব্যাঙ্ককে। ডিপোজিট ইনসিওরেন্স অ্যান্ড ক্রেডিট গ্যারান্টি কর্পোরেশন আইন অনুযায়ী এই ক্ষতিপূরণের পরিমাণ ঠিক করা হয়েছিল আজ থেকে ২৫ বছর আগে। নতুন ঘোষণা কার্যকর করতে হলে সরকারকে এই আইনের উপর সংশোধনী আনতে হবে।

ধারাবাহিকভাবে পাশে থাকার জন্য The Bengal Story র পাঠকদের ধন্যবাদ। আমরা যে ধরনের খবর করি, তা আরও ভালোভাবে করতে আপনাদের সাহায্য আমাদের উৎসাহিত করবে।

Login Support us

You may also like

Independence Day Modi Address