এ বছর করোনা আরও বেশি মারাত্মক, আশঙ্কা প্রকাশ করল WHO

ভারতে মোট মৃত্যু ২ লক্ষ ৬২ হাজার ৩১৭ জনের

বর্তমানে ভারতে করোনার রূপ ভয়ঙ্কর আকার নিয়েছে। করোনা সংক্রমণের সংখ্যা এবং মৃত্যু তাল মিলিয়ে বেড়ে চলেছে। তাই মনে করা হচ্ছে প্রথম বছরের তুলনায় এ বছর অতিমারির রূপ বিশ্বের জন্য অনেক বেশি মারাত্মক। শুক্রবার WHO র প্রধান টেড্রোস অ্যাধানোম ঘেব্রেয়েসাস উদ্বেগ প্রকাশ করে এমনটা জানালেন।

গত ২৪ ঘন্টায় ভারতে নতুন করে সংক্রমিত হয়েছেন ৩ লক্ষ ৪৩ হাজার ১৪৪ জন। মোট মৃত্যু ২ লক্ষ ৬২ হাজার ৩১৭ জনের।

WHO প্রধান জানিয়েছেন, ভারতে করোনা সংক্রমণ রুখতে তৎপর ভূমিকা নিয়েছে WHO। ইতিমধ্যেই ভারতে হাজার হাজার অক্সিজেন কনসেন্ট্রেটর, হাসপাতালগুলির জন্য তাঁবু, মাস্ক এবং অন্যান্য চিকিত্সা সরঞ্জাম পাঠাতে শুরু করেছে।

১৯ ডিসেম্বর পর্যন্ত ভারতের কোভিড পজিটিভের সংখ্যা ছিল ১০ মিলিয়ন। ছ’মাসের মধ্যে সেই সংখ্যা দ্বিগুণ হয়েছে। ৪ মে তা ২০ মিলিয়ন ছাড়িয়েছে।

এদিন ঘেব্রেয়েসাস হতাশার সঙ্গে বলেন ভারতে যখন এমন একটি জরুরি অবস্থার রূপ নিয়েছে। সেই পরিস্থিতিতেও ভারতের প্রশাসন কঠোর পদক্ষেপ নেয়নি।

তিনি বলেন, নেপাল, শ্রীলঙ্কা, ভিয়েতনাম, কম্বোডিয়া, থাইল্যান্ড ও মিশরের মতো কয়েকটি দেশ দ্বিতীয় ঢেউয়ে শক্ত হাতে লড়াই করছে। অন্যান্য দেশগুলির পরিস্থিতি অত্যন্ত সঙ্কটজনক।

বিশ্ব পরিসংখ্যান বলছে, ইতিমধ্যে করোনায় ৩.৩ মিলিয়নেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। তাই WHO আশঙ্কা করছে গত বছরের চেয়ে এ বছর করোনার রূপ অনেক বেশি মারাত্মক।

Comments
Loading...