আইপিএল ম্যাচের আগে সামির পিঠে কীসের দাগ? ট্যুইটারে শেয়ার করা ছবি দেখে আঁতকে উঠেছেন অনেকেই

পিঠের বিভিন্ন জায়গা ফুলে উঠেছে, পাশে পাশে লাগানো রয়েছে কাপের মতো কিছু একটা। ভারতীয় পেসার মহম্মদ সামির ট্যুইটার হ্যান্ডেলে তাঁর নিজের পোস্ট করা এই ছবি দেখে শিউরে উঠেছেন বহু ক্রিকেট অনুরাগী। তিনি কি অসুস্থ? এমন প্রশ্নও করেছেন বহু নেটিজেন!

কিন্তু জানা যাচ্ছে, ব্যাপারটা আদৌ তা নয়। আসলে কাপিং নামে একটি বিশেষ থেরাপি নিয়েছেন সামি। সেই থেরাপির ছবিই গত ১ অক্টোবর ট্যুইটার অ্যাকাউন্টে পোস্ট করেন তিনি। ছবির ক্যাপশনে লেখেন ‘কাপিং টাইম’। কী এই কাপিং থেরাপি? কেন নেওয়া হয়? জানেন শরীরে এর উপকারিতাই বা কী?

কাপিং থেরাপি হল এমন একটি যন্ত্রণাদায়ক থেরাপি, যেটি নেওয়ার পরে শরীরে একপ্রকার প্রশান্তি আসে, আরাম অনুভূত হয়। আর ত্বকে আসে উজ্জ্বলতা। চলতি আইপিএলে কিংস ইলেভেন পাঞ্জাবের ক্রিকেটার মহম্মদ সামি এই কাপিং থেরাপিই নিয়েছেন। এবং সোশ্যাল মিডিয়ায় তা পোস্ট করে তিনি জানিয়েছেন ভীষণ আরাম পেয়েছেন তিনি।

কাপিং থেরাপিতে একটি গ্লাস কাপের মাধ্যমে শরীরের একটা অংশে ভ্যাকিউম তৈরি করা হয়। কাপটি শরীরের সাথে লেগে থাকে। এর তিন থেকে পাঁচ মিনিটের পরে শরীরের নোংরা রক্ত সেখানে জমা হয়। তার পর ওই জমা দূষিত রক্ত বার করে দেওয়া হয়। এতে শরীর সতেজ হয়, স্কিন গ্লো করে। অনেক সময় শারীরিক অসুস্থতার জন্যও অনেকে কাপিং থেরাপি করান।

 

আমেরিকা, জার্মানি, ডেনমার্ক ও অস্ট্রেলিয়ার মতো দেশেও এই কাপিং থেরাপির ব্যাপক প্রচলন রয়েছে। তারকা থেকে রাজনীতিবিদ এর সুফল ভোগ করছেন।

হাঁটুর ব্যথা, ঘাড়ে ব্যথা, কোমরে বা পিঠে ব্যথা, আর্থারাইটিজ, বাত, ঘুমের ব্যাঘাত, থাইরয়েডের সমস্যা, ত্বকের বর্জ্য পরিষ্কার, অতিরিক্ত স্রাব নিঃসরণ বন্ধ করা, অর্শ, ফোঁড়া-পাঁচড়া, মাথা ব্যাথা, মাইগ্রেন, উচ্চ রক্ত চাপসহ নানা অসুখের প্রতিরোধক হিসেবে এই কাপিং পদ্ধতি ব্যবহার হয়। মূলত ড্রাই কাপিং এবং ওয়েট কাপিং, এই দুই ধরনের কাপিং থেরাপি হয়। যদিও এই থেরাপির পার্শপ্রতিক্রিয়া ও সুফল নিয়ে মতভেদ রয়েছে চিকিৎসা বিজ্ঞানীদের মধ্যেই।

মহম্মদ সামি এই যন্ত্রণাদায়ক থেরাপির ছবি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করার পর তাতে কমেন্ট করেছেন ভারতের প্রাক্তন পেসার ইরফান পাঠান। তিনি লিখেছেন, যখন বলের সোজা সিম শরীরে লাগে তখন এমন চিহ্ন হয়। সামির বহু ফ্যানও এই পোস্টে কমেন্ট করেন। একজন লিখেছেন, আমি দেখে ভয় পেয়ে গিয়েছি। একই সঙ্গে অনেকেই লিখেছেন, এটা করলে শরীর সতেজ  হয় ও ভালো পারফর্ম করা যায়।

এর আগে বহু ভারতীয় সেলেব এই কাপিং থেরাপি করিয়েছেন। সম্প্রতি বলিউড অভিনেত্রী দিশা পাটানিও এই থেরাপি করেন। যেই ছবিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছিল।

এবার আইপিএলে দুরন্ত ফর্মে রয়েছেন কিংস ইলেভেন পাঞ্জাব তারকা মহম্মদ সামি। এবার দেখা যাক এই কাপিং থেরাপির পর মাঠে আরও কতটা ঝলসে ওঠে সামির বোলিং।

 

Comments
Loading...