জ্যোতি বসু সেন্টারের প্রবন্ধ প্রতিযোগিতায় বঙ্গ শাসনের একাল-সেকাল

Jyoti Basu Center for Social and Research- এর তরফে একটি প্রবন্ধ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। ‘Get Engaged 2021’ শীর্ষক প্রবন্ধ প্রতিযোগিতার বিষয় ২১ শতকে পশ্চিমবঙ্গের শাসন ব্যবস্থা। 

২০০১ থেকে ২০২১ এই ২০ বছরে রাজ্যের মানুষ বাম এবং তৃণমূল দুই সরকারেরই শাসন ব্যবস্থা দেখেছে। দুটি সম্পূর্ণ ভিন্ন মতাদর্শের রাজনৈতিক দলের সরকার পরিচালনার ফলে রাজ্যে তার কিছু ভিন্ন প্রভাব পড়েছে। রাজ্যের গণতান্ত্রিক পরিকাঠামো, উন্নয়ন, পরিকল্পনা রূপায়ণ সব ক্ষেত্রেই পার্থক্য স্পষ্ট। প্রবন্ধ লিখতে হবে মূলত দুই সরকারের শাসন ব্যবস্থার সামগ্রিক পর্যালোচনা করে। আয়োজকদের তরফে কিছু টপিক দেওয়া হয়েছে। যেমন,    

 -Reimagining Demographic Landscapes, How to make Democracy relatable to the masses. (সাধারণ মানুষের সঙ্গে সম্পর্কিত গণতান্ত্রিক পরিবেশ) 

-Transformation in Rural Bengal in the last two decade: agriculture, Employment and income ( গ্রাম বাংলায় দু’দশকে কৃষি, কর্মসংস্থান, রোজগারের ক্ষেত্রে পরিবর্তন) 

-Revising Industrial Policy, Growth and Employment in West Bengal. 2000-2020 ( শিল্পনীতি, বৃদ্ধি, কর্মসংস্থানের দিক থেকে রাজ্যের সার্বিক পর্যালোচনা ) 

-The other money: Recent Trends in corruption and extortion in west bengal 2000-2020 (২০ বছরে রাজনীতিতে দুর্নীতির বাড়বাড়ন্ত)

ইত্যাদি বিষয় গুলির ওপর ৩০০০ শব্দের মধ্যে প্রবন্ধ লিখে পাঠাতে হবে। এই প্রতিযোগিতাটি মূলত চারটি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। স্নাতক ও স্নাতকোত্তর পড়াশুনা করছেন এমন ছাত্রছাত্রী, স্কুল-কলেজ-ইউনিভার্সিটি পড়ুয়া এবং সমাজের বিশিষ্ট ব্যক্তি। লেখক, সম্পাদনা, সিনেমা, সিরিয়ালের সঙ্গে যুক্ত মানুষ।  

৩০০০ শব্দের মধ্যে প্রবন্ধটি পিডিএফ ফরম্যাটে se[email protected] ই-মেল করতে হবে ২৮ ফেব্রুয়ারির মধ্যে। 

এই বিষয়ে বিস্তারিত বিবরণ পাওয়া যাবে CPIM West Bengal এর ফেসবুক পেজে।

Comments
Loading...