কাশ্মীরে বিজেপির বিরুদ্ধে সমঝোতার পথে কংগ্রেস-ওমর আবদুল্লা-মেহবুবা মুফতি

পাঁচ রাজ্যে গুরুত্বপূর্ণ বিধানসভা ভোটের মধ্যেই আগামী বছরের লোকসভা ভোটের প্রস্তুতিতে সব দল। বিশেষ করে বিজেপির বিরুদ্ধে রাজ্যভিত্তিক আলাদা-আলাদা জোট বা ফ্রন্ট গড়ার উদ্যোগ নিচ্ছে কংগ্রেস এবং বিভিন্ন আঞ্চলিক দল। সম্প্রতি জেডিএসের সঙ্গে জোট করে কর্ণাটকে লোকসভা এবং বিধানসভার পাঁচটি কেন্দ্রের উপনির্বাচনে সাফল্য পেয়েছে কংগ্রেস। এবার রাহুল গান্ধীর লক্ষ্য জম্মু-কাশ্মীর।
লোকসভায় বিজেপির বিরুদ্ধে লড়াইয়ের জন্য গোটা দেশেই বিরোধী দলগুলিকে একাট্টা করতে চাইছে কংগ্রেস। রাজ্যে-রাজ্যে বিজেপি বিরোধী আঞ্চলিক দলগুলিকে নিয়ে জোট করতে আগ্রহী কংগ্রেসের এবার লক্ষ্য জম্মু-কাশ্মীরের দুই চিরাচরিত বিরোধীকে এক করে ফেলা। সূত্রের খবর, কাশ্মীরে প্রধান দুই শক্তি, মেহবুবা মুফতির পিডিপি এবং ওমর আবদুল্লার ন্যাশনাল কনফারেন্সকে একত্রিত করে জোট গড়তে চাইছে কংগ্রেস। এব্যাপারে প্রাথমিক কথাবার্তাও অনেক দূর এগিয়েছে।
মূলত, কংগ্রেস নেতৃত্বের তৎপরতাতেই মেহেবুবার পিপল ডেমোক্রেটিক পার্টি এবং ওমর আবদুল্লার ন্যাশনাল কনফারেন্স এক হতে পারে বলে সূত্রের খবর। আর সে ক্ষেত্রে বলাই বাহুল্য, কাশ্মীরে কঠিন লড়াইয়ের মুখে পড়তে হতে পারে বিজেপিকে। বৃহস্পতিবারই হতে পারে কংগ্রেস -পিডিপি-এনসি’র জোট ঘোষণা। এক পিডিপি নেতার দল ছেড়ে সাজিদ গণি লোনের সঙ্গে হাত মেলানার হুমকি থেকেই এই জোট বার্তার সূত্রপাত বলে খবর। যদিও এই জোট নিয়ে তাদের কোনও মাথাব্যথা নেই বলেই দাবি বিজেপি নেতৃত্বের। কাশ্মীরের এক বিজেপি নেতার কথায়, এই জোট কখনোই সফল হবে না। পিডিপি ও ন্যাশনাল কনফারেন্সের জোট গড়ার প্রশ্নে বিজেপির বক্তব্য, এই জোট কেবল ‘ধর্মের জোট’ হবে, যা জম্মু বা লাদাখে কখনও সফল হবে না।
প্রসঙ্গত, চলতি বছরের জুন মাসে মতানৈক্যের কারণে পিডিপির সঙ্গে জোট সরকার থেকে সমর্থন প্রত্যাহার করে নেয় বিজেপি। যার ফলে মেহবুবা মুফতির সরকার পড়ে যায়। সেই মুফতি এবং ওমর আবদুল্লার সঙ্গে সমঝোতা করেই ২০১৯ সালের রোডম্যাপ তৈরি করতে চাইছে কংগ্রেস। পাশাপাশি, জম্মু-কাশ্মীরে সরকার গড়ার উদ্যোগও নিচ্ছে তারা।
বিভিন্ন রাজ্যেই বিজেপি বিরোধী দলগুলিকে একত্রিত করতে চাইছে কংগ্রেস। ২০১৯ এর লোকসভা নির্বাচনকে সামনে রেখে বিজেপিকে কোণঠাসা করতে সবকটি বিরোধী দলকে এক মঞ্চের তলায় এনে মহাজোট গঠন করতে চাইছেন অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু। এই লক্ষ্যে গত দুই সপ্তাহে তিনি রাহুল গান্ধী, শরদ যাদব, অরবিন্দ কেজরিওয়াল, ওমর আবদুল্লা, এইচ ডি কুমারস্বামী, এম কে স্ট্যালিন, মমতা বন্দ্যোপাধ্যায়সহ একাধিক বিরোধী নেতা-নেত্রীর সঙ্গে বৈঠকও করেছেন।

Comments
Loading...