জম্মু-কাশ্মীর থেকে পঞ্জাবের পাঠানকোটে সরল কাঠুয়া মামলা

জম্মু-কাশ্মীর থেকে সরছে কাঠুয়া মামলা। ভিন রাজ্যে মামলা সরাতে চেয়ে কাঠুয়াকাণ্ডে নিগৃহীত কিশোরীর পরিবারের করা আবেদন মেনে নিল সুপ্রিম কোর্ট। সোমবার শীর্ষ আদালত জানিয়েছে, এবার থেকে কাঠুয়া মামলার শুনানি হবে পঞ্জাবের পাঠানকোটে বিশেষ ফার্স্ট ট্র্যাক কোর্টে। একই সঙ্গে এদিন ঘটনার সিবিআই তদন্তের দাবিও খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্ট। কাঠুয়া কাণ্ডের তদন্তভার থাকছে জম্মু-কাশ্মীর পুলিশের ক্রাইম ব্রাঞ্চের হাতেই।

কাঠুয়ায় আট বছরের এক নাবালিকাকে অপহরণ করে সাত দিন ধরে ধর্ষণ ও পরে খুনের ঘটনা সামনে আসার পরই নড়ে উঠেছিল গোটা দেশ। অভিযুক্তদের সমর্থনে হিন্দুবাদী সংগঠনের হয়ে রাজ্যের প্রাক্তন দুই বিজেপি মন্ত্রীর মিছিল এবং আদালতে একদল আইনজীবীর ক্রাইম ব্রাঞ্চকে চার্জশিট দেশে বাধা দানের খবর ঘটনায় নতুন মাত্রা যোগ করে। রাজনৈতিক প্রভাবশালীরা অভিযুক্তদের ছাড়াতে চাইছে বলে অভিযোগ ওঠে। প্রাণ সংশয়ের আশঙ্কা প্রকাশ করে এবং সুবিচারের আশায় মামলা ভিন রাজ্যে সরাতে চেয়ে সুপ্রিম কোর্টে গত মাসে আবেদন করেছিলেন নিগহীতা কিশোরীর বাবা। সোমবার সেই আবেদনই মেনে নিল দেশের সর্বোচ্চ আদালত। এদিন পাঞ্জাবের পাঠানকোটে মামলা সরানোর নির্দেশ দেওয়ার পাশাপাশি কোর্ট জানিয়েছে, বিশেষ ফার্স্টট্র্যাক কোর্টে প্রতিদিন মামলাটির শুনানি করতে হবে। কোনও কারণ দেখিয়ে বন্ধ রাখা যাবে না শুনানি। চালাতে হবে ইন ক্যামেরা ট্রায়াল। এদিন আদালতে মামলার শুনানি চলাকালীন বিচারকরা স্পষ্ট ভাষায় জানিয়ে দেন, ভয়ের বাতাবরণে মামলার শুনানি চলতে পারে না। জম্মু-কাশ্মীর সরকারের পক্ষ থেকে কাঠুয়া মামলার শুনানি ভিন রাজ্যে সরানোর বিরোধিতা করা হয়েছিল।

পাশাপাশি ঘটনায় সিবিআই তদন্তের যে দাবি অভিযুক্তরা করেছিল এদিন তাও খারিজ করেছে সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টে মামলার পরবর্তী শুনানি ৯ জুলাই।

Comments
Loading...