কৌশিক বসু: অমর্ত্যকে নিয়ে দিলীপের মন্তব্য সংখ্যাগরিষ্ঠ মানুষ মেনে নেবে না

অমর্ত্য সেনকে নিয়ে দিলীপ ঘোষের অমার্জিত আক্রমণ ভারতের পক্ষে দুঃখের, বললেন কৌশিক বসু

নোবেলজয়ী অমর্ত্য সেনকে নিয়ে দিলীপ ঘোষের অমার্জিত আক্রমণ ভারতের পক্ষে দুঃখের। বিশ্বভারতী জমি বিতর্কে অমর্ত্য সেনকে বিজেপির রাজ্য সভাপতির বেলাগাম আক্রমণের প্রতিক্রিয়া দিলেন আর এক বাঙালি অর্থনীতিবিদ কৌশিক বসু।
বিশ্বব্যাঙ্কের প্রাক্তন মুখ্য অর্থনীতিবিদ, ভারত সরকারের প্রাক্তন প্রধান অর্থনৈতিক উপদেষ্টা এবং কর্নেল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কৌশিক বসু অমর্ত্য সেনের ছাত্রও বটে। বিশ্ববন্দিত অর্থনীতিবিদকে নিয়ে বিজেপি রাজ্য সভাপতির আক্রমণের প্রেক্ষিতে কৌশিক বসুর ট্যুইট, অমর্ত্য সেন সম্পর্কে দিলীপ ঘোষের মন্তব্য পড়লাম। সেনের মতামতের সঙ্গে বিতর্ক ও মতবিরোধের অবশ্যই অবকাশ রয়েছে। কিন্তু বিশ্বের অন্যতম চিন্তাবিদদের উপর এই অমার্জিত আক্রমণ ভারতের জন্যই দুঃখজনক বলে ট্যুইট করেন কৌশিক বসু। তিনি যোগ করেন, তবে আশার কথা যে, ভারতের বিপুল সংখ্যক মানুষ এই আক্রমণকে সমর্থন করেন না।

আর এক ট্যুইটে কৌশিক লেখেন, হতে পারে আক্রমণকারী দক্ষিণপন্থীরা সংখ্যায় অনেক ছোট একটি গোষ্ঠী, কিন্তু সারা ভারতের কাছে এই আক্রমণ বড় লজ্জার, বড় দুঃখের।
আগে বেশ কয়েক বার দিলীপ ঘোষ সহ বিজেপি নেতাদের কটাক্ষের শিকার হয়েছেন বামপন্থী হিসেবে পরিচিত অমর্ত্য সেন। তবে শান্তিনিকেতন জমি বিতর্কে তাঁকে বেনজির আক্রমণ করেছেন দিলীপ। তাঁর মন্তব্য ছিল, ‘জমি চোরকে নোবেল দেওয়া হয়েছে।’
এছাড়া অমর্ত্যবাবুর ব্যক্তিগত জীবন নিয়েও তীব্র আক্রমণ করেছেন রাজ্য বিজেপির সভাপতি।
এদিকে আদর্শগত ভাবে অমর্ত্য সেন বিজেপি বিরোধী বলে তাঁকে কুৎসিত আক্রমণ করা হচ্ছে বলে অভিযোগ করেন মুখ্যমন্ত্রী। অমর্ত্যের পাশে দাঁড়ান সমাজের বিশিষ্টজনেরা। এই প্রেক্ষিতে কৌশিক বসুর ট্যুইট, বেশিরভাগ মানুষই দিলীপ ঘোষদের আক্রমণকে সমর্থন করেন না। এটাই আশার কথা।

Comments
Loading...