কেরল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মঞ্চে CAB ও NRC বিরোধী পোস্টার

নাগরিকত্ব সংশোধনী বিল ইস্যুতে উত্তাল গোটা দেশ। এই বিলকে কেন্দ্র করে অসমে যে অশান্তির আগুন ছড়িয়েছে তার ফলে স্থগিত হয়ে গিয়েছে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের ভারত সফর। এবার আন্তর্জাতিক সংস্কৃতির মঞ্চেও এই ইস্যুর প্রভাব পড়ল।
কেরলের তিরুবনন্তপুরমে এই মুহূর্তে চলছে ২৪ তম কেরল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। বৃহস্পতিবার সেখানেই হয় CAB ও NRC বিরোধী প্রতিবাদ। জানা গিয়েছে, তিরুবনন্তপুরমের টেগর হলে প্রদর্শিত হওয়ার কথা ছিল মালায়ালাম ছবি উন্ডা। ছবি শুরুর আগে মঞ্চে ওঠেন ছবির পরিচালক সহ অন্যান্য কলাকুশলীরা। সেখানে তখন উপস্থিত আন্তর্জাতিক ডেলিগেটস, বিদেশি সংবাদমাধ্যমের প্রতিনিধি এবং দেশ বিদেশের বহু চলচ্ছিত্র ব্যক্তিত্ব। সেই মঞ্চে দাঁড়িয়েই এনআরসি ও নাগরিকত্ব সংশোধনী বিল বিরোধী পোস্টার দেখান ছবির কলাকুশলীরা। যাঁদের মধ্যে ছিলেন ছবির পরিচালক খালিদ রহমান, চিত্রনাট্যকার হর্ষদ প্রমুখ।
প্রতিবাদকারীরা জানিয়েছেন, এই কালা বিলের ফলে নষ্ট হবে দেশের ধর্মনিরপেক্ষতা। এই বিলকে বিভেদমূলক বলেও দাবি করেছেন তাঁরা। অনুষ্ঠান মঞ্চের বাইরে এদিন বিলের কপিও পোড়ানো হয়। কেরলের মুখ্যমন্ত্রী পিনারই বিজয়ন ইতিমধ্যেই জানিয়ে দিয়েছেন, সেখানে নাগরিকত্ব সংশোধনী বিল ও এনআরসি চালু করতে দেওয়া হবে না। তবে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানিয়েছেন, গোটা দেশে হবে এনআরসি। লাগু হবে নাগরিকত্ব সংশোধনী বিলও।

Comments
Loading...