জিওতে ১১ হাজার কোটিরও বেশি বিনিয়োগ মার্কিন বহুজাতিক কেকেআরের, গত ১ মাসে ৫ চুক্তি মুকেশ আম্বানীর সংস্থার

ফের বড় অঙ্কের বিনিয়োগ মুকেশ আম্বানীর জিও-র ঝুলিতে। এবার রিলায়েন্স জিওতে ১১,৩৬৭ কোটি টাকা বিনিয়োগ করল মার্কিন প্রাইভেট ইক্যুইটি জায়েন্ট কেকেআর (KKR)। এই নিয়ে চার সপ্তাহের মধ্যে পাঁচটি বড় অঙ্কের চুক্তি সেরে ফেললো মুকেশ আম্বানীর সংস্থা।

শুক্রবার জিও-র তরফে ঘোষণা করা হয়, তাদের ২.৩২ শতাংশ শেয়ার কিনছে কেকেআর। ওই বিবৃতিতে বলা হয়েছে, লেনদেনের অঙ্কে জিও-র ইক্যুইটি ভ্যালু ৪.৯১ লক্ষ কোটি টাকা এবং এন্টারপ্রাইস ভ্যালু ৫.১৬ লক্ষ কোটি টাকা। এশিয়ায় এটি কেকআরের সবচেয়ে বড় বিনিয়োগ। আর জিও প্লাটফর্মে তারা ২.৩২ শতাংশ শেয়ার নেবে পুরোপুরি ডাইলিউট বেসিসে।

ফেসবুকের পর রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের ডিজিটাল অংশীদারি কিনছে মার্কিন ইক্যুইটি সংস্থা কেকেআর। এই বিনিয়োগ ডিজিটাল দুনিয়ায় দেশের নবীন অথচ বৃহত্তম টেলিকম সংস্থা জিও-কে আরও এক কদম এগিয়ে দেবে বলে মনে করা হচ্ছে।

সারা পৃথিবীর অন্যতম বড় বিনিয়োগকারী হিসেবে পরিচিত এই মার্কিন সংস্থা প্রাইভেট ইক্যুয়িটি, এনার্জি, ইনফ্রাস্ট্রাকচার, রিয়েল এস্টেট, ক্রেডিট ইত্যাদি বিভিন্ন সেক্টরে কাজ করে। এবং এ জন্য বিভিন্ন স্ট্র্যাটেজিক পার্টনারদের মাধ্যমে বিনিয়োগ করে তারা। মুকেশ আম্বানীর জিও-তে বিনিয়োগ প্রসঙ্গে কেকেআরের সিইও হেনরি ক্রেভিস বলেন, খুব স্বল্প সংখ্যক সংস্থা ক্ষমতা রাখে দেশের ডিজিটাল ইকো-সিস্টেমের আমূল পরিবর্তন করার। ভারতে যা জিও করছে।

চুক্তি নিয়ে মুকেশ আম্বানী বলেন, আমি আনন্দিত যে বিশ্ববিখ্যাত সংস্থা কেকেআর জিও-তে বিনিয়োগ করছে। কেকেআরের সঙ্গে এই গাঁটছড়া ভারতে ডিজিটাল ইকোসিস্টেম তৈরিতে বিশেষ সহায়ক হবে।

শেষ এক মাসে এই নিয়ে পাঁচটি বড় অঙ্কের আর্থিক চুক্তি চূড়ান্ত করে ফেললো মুকেশ আম্বানীর সংস্থা।

জিওতে কেকেআর ছাড়া ফেসবুক, সিলভার লেক পার্টনারস, ভিস্টা ইক্যুইটি এবং জেনারেল অ্যাটলান্টিক মিলিয়ে ৬৭ হাজার ১৯৪ কোটি টাকারও বেশি বিনিয়োগ এসেছে। সবমিলিয়ে জিওতে বিনিয়োগ বাড়ল আরও ৭৮ হাজার ৫৬২ কোটি টাকার।

এর আগে, ফেসবুক জিওতে ৯.৯৯ শতাংশ শেয়ার কিনেছে। গত ২২ এপ্রিল ফেসবুক জিও-তে বিনিয়োগ করে ৪৩ হাজার ৫৭৪ কোটি টাকা। তারপর, বিশ্বের সবচেয়ে বড় প্রযুক্তি বিনিয়োগকারী সংস্থা সিলভার লেক ৫ হাজার ৬৬৫ কোটিরও বেশি টাকায় জিও-র ১.১৫ শতাংশ শেয়ার কেনে।

এরপর গত ৮ মে ভিস্টা ইক্যুইটি পার্টনার্স ১১ হাজার ৩৬৭ কোটি টাকার বিনিময়ে মুকেশ আম্বানীর কোম্পানির ২.৩২ শতাংশ শেয়ার কিনে নেয়। গত ১৭ মে আন্তর্জাতিক ইক্যুইটি সংস্থা জেনারেল অ্যাটলান্টিক ৬,৫৯৮ কোটির বিনিময়ে জিওর ১.৩৪ শতাংশ শেয়ার কেনে।

জিও বিবৃতিতে জানিয়েছে, ‘রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের নিজস্ব সংস্থা জিও ভবিষ্যৎ প্রজন্মের প্রযুক্তি প্লাটফর্ম। যারা উন্নত প্রযুক্তি এবং ভারতে সাধ্যের মধ্যে ডিজিটাল পরিষেবা দিতে পারে ৩৮৮ মিলিয়ন (৩৮ কোটি ৮০ লক্ষ) উপভোক্তাকে।

Comments
Loading...