কলকাতা সহ রাজ্যের ১১০ পুরসভায় ভোট এপ্রিলে

রাজ্যের ১১০ টি পুরসভার ভোট হবে আগামী এপ্রিল মাসে। তার মধ্যে কলকাতা-সহ ছ’টি কর্পোরেশনও রয়েছে। নবান্ন সূত্রের খবর, এপ্রিলে ভোট করার প্রস্তুতি নিচ্ছে রাজ্য নির্বাচন কমিশন। তবে রাজ্য নির্বাচন কমিশন আইন অনুযায়ী ভোটের দিনক্ষণ চূড়ান্ত করবে রাজ্য সরকার কমিশনের সঙ্গে আলোচনা করে। আইন বলছে, ওয়ার্ড ভিত্তিক সংরক্ষণের তালিকা প্রকাশের দশ সপ্তাহের মধ্যে ভোটের দিন ঘোষণা করা যায়। কমিশন সূত্রের খবর, ১৭ জানুয়ারি ওই সংরক্ষণ তালিকা প্রকাশ করা হবে। সেটা ধরলে এপ্রিলের মাঝামাঝি সময়ে ভোট হওয়ার কথা। ভোট এক দফায় না অনেক দফায় হবে, তাও ঠিক করবে রাজ্য সরকার।
প্রশ্ন উঠেছে, পুরসভার ভোট ইভিএম-এ হবে না ব্যালটে হবে? এতদিন পর্যন্ত পুরসভার ভোট মেশিনেই হয়ে এসেছে। কিন্তু এবার লোকসভা ভোটের পর মুখ্যমন্ত্রী ইভিএম-এ কারচুপির অভিযোগ তুলেছেন। তার পরিপ্রেক্ষিতে তিনি ২১ জুলাই ধর্মতলায় শহিদ দিবসের মঞ্চ থেকে ঘোষণা করেছিলেন, পুরসভার ভোট হবে ব্যালটে। সেইমতো রাজ্য নির্বাচন কমিশনের সঙ্গে কথা বলা হবে।
কলকাতা কর্পোরেশনের সঙ্গেই এপ্রিলে ভোট হতে চলেছে বিধাননগর, আসানসোল, হাওড়া, চন্দননগর এবং শিলিগুড়ি কর্পোরেশনের। বিধাননগর এবং আসানসোল কর্পোরেশনের সঙ্গে দার্জিলিং পুরসভার মেয়াদ শেষ হচ্ছে আগামী অক্টোবর মাসে। মেয়াদ শেষ হওয়ার আগেই এই দুই কর্পোরেশন এবং দার্জিলিং পুরসভার ভোট সেরে ফেলতে চায় রাজ্য সরকার।
সরকারি সূত্রের খবর, সব চেয়ে বেশি পুরসভার ভোট হবে উত্তর ২৪ পরগনায়। ওই জেলায় ২৫ টি পুরসভার ভোট হবে। হুগলি জেলায় চন্দননগর কর্পোরেশনকে নিয়ে ১৩ টি পুরসভার ভোট। দক্ষিণ ২৪ পরগনায় ছ’টিতে, নদিয়ায় আটটিতে, কোচবিহার ও পূর্ব বর্ধমানে ছ’টি করে, বাঁকুড়া, পূর্ব মেদিনীপুর, উত্তর দিনাজপুর এবং পুরুলিয়ায় তিনটি করে পুরসভায় ভোট হতে চলেছে।

Comments
Loading...