Corona: এখন ব্যবসা করার সময় নয়, কেউ আইন ভাঙবেন না, গুজব ছড়াবেন না, বেসরকারি হাসপাতাল-সাধারণ মানুষ-ব্যবসায়ীদের বার্তা মুখ্যমন্ত্রীর

বৃহস্পতিবার নবান্নে করোনা মোকাবিলায় বিভিন্ন সরকারি, বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষ ও শীর্ষ আমলাদের নিয়ে বৈঠক করেন মুখ্যমন্ত্রী। এই সময়ে সবাইকে ভয় ঝেড়ে ফেলে একজোট প্যান্ডেমিক করোনার মোকাবিলার কথা বলেন মমতা। সরকারি ও বেসরকারি হাসপাতাল ও নার্সিংহোমকে একসঙ্গে লড়তে বলে, তাদের প্রয়োজন জানতে চান তিনি। কার কী জিনিসের অভাব রয়েছে, মাস্ক, গ্লাভস মজুত আছে কী না তার খবর নেন মুখ্যমন্ত্রী। করোনা মোকাবিলায় রাজ্যের স্বাস্থ্য দফতরের সেক্রেটারি বিবেক কুমারের সঙ্গে সব হাসপাতাল কর্তৃপক্ষের যোগাযোগ রক্ষার জন্য হোয়াটসঅ্যাপ গ্রুপ তৈরি করতে বলেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি এই সংকটের সময় কালোবাজারি রুখতে পুলিশ প্রশাসনকে বিশেষ দায়িত্ব দেন মমতা।

বেলেঘাটা আইডি হাসপাতালের কাজের প্রশংসা করে মুখ্যমন্ত্রী রাজারহাট ক্যান্সার হাসপাতাল, বাঙুর, আরজিকর মিলিয়ে আপৎকালীন করোনাভাইরাস রোগীর জন্য ৫০০ র বেশি শয্যার ব্যবস্থা করার কথা জানান। তিনি বলেন, এত বেশি শয্যা আশা করি লাগবে না। তবু এমার্জেন্সির কথা ভেবে ব্যবস্থা করে রাখলাম। প্রাইভেট হাসপাতালগুলিতেও করোনা আক্রান্তের জন্য আলাদা চিকিৎসার ব্যবস্থা করার আয়োজন করতে বলেন মমতা। পাশাপাশি শনি ও রবিবারও চিকিৎসকদের কাজ করার জন্য আবেদন করে মমতা বলেন এখন ফাঁকি দেওয়ার সময় নয়। সবাইকে একত্র হয়ে লড়তে হবে এই মহামারির বিরুদ্ধে। তাঁর কথায়, মানুষের মধ্যে যে অসুখে দূরত্ব রাখার কথা বলা হচ্ছে, একযোগে করোনার বিরুদ্ধে লড়াই সবাইকে আরও কাছাকাছি আনবে। তিনি হাসপাতাল ধরে ধরে এদিন সুবিধা ও অসুবিধার কথা শোনেন। এক বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষের প্রতিনিধির উদ্দেশে প্রশ্ন রাখেন, বিদেশ থেকে আসা এক চিকিৎসক কেন কোয়ারেন্টিনে যাননি। এই সময় যে চিকিৎসকেরা বিদেশে ছিলেন নিজেদের এবং অন্যদের সুরক্ষার জন্য পরীক্ষা করে নেওয়ার কথা বলেন মুখ্যমন্ত্রী। তাঁর বার্তা, আপনারা ভালো না থাকলে সাধারণ মানুষ কীভাবে ভালো থাকবে? সবাইকে নিয়ম মেনে চলার নির্দেশ দেন তিনি। আইসিএমআর থেকে করোনাভাইরাস নিয়ে গাইডলাইন পাওয়ার পর আরও সজাগ হওয়ার নির্দেশ দেন মমতা।

জেলাগুলিতে করোনাভাইরাস নিয়ে অপ প্রচার, গুজব রুখে সচেতনতা বাড়াতে আইসিডিএস, আশা কর্মীদের দায়িত্ব দেন মুখ্যমন্ত্রী। জেলা মেডিকেল কলেজ থেকে পুলিশ প্রশাসন সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার বার্তা দেন।

Comments
Loading...