কোনও ব্যাঙ্কেই লাগবে না সার্ভিস চার্জ! জানিয়ে দিল অর্থমন্ত্রক!

ব্যাঙ্কের সার্ভিস চার্জ বাড়ানোর ঘোষণা হওয়ায় অসন্তোষ তৈরি হয়েছিল গ্রাহকদের মধ্যে। শুরু হয়ে যায় এই নিয়ে বিতর্ক। তাই পরিস্থিতির কথা মাথায় রেখে কেন্দ্রীয় অর্থমন্ত্রক জানিয়েছে, কোনও রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কেই সার্ভিস চার্জ বাড়ছে না।

পূর্বে ব্যাঙ্ক অফ বরোদার তরফে জানানো হয়েছিল, ব্যাঙ্কে এসে সেভিংস অ্যাকাউন্ট থেকে মাসে সর্বোচ্চ তিন বার কোনও চার্জ ছাড়াই টাকা তুলতে বা জমা দিতে পারবেন গ্রাহকেরা৷ কিন্তু চতুর্থবার থেকে প্রতি জমা বা টাকা তোলার ক্ষেত্রে ৪০ টাকা থেকে ১৫০ টাকা পর্যন্ত চার্জ দিতে হবে গ্রাহকদের৷

ব্যাঙ্ক অফ বরোদা এর এই সিদ্ধান্ত ঘোষণা করার পরই গ্রাহকদের মধ্যে অসন্তোষ দেখা যায়। অন্যান্য ব্যাঙ্কও যে ব্যাঙ্ক অফ বরোদা পথেই হাঁটবে তাই নিয়ে জল্পনা তৈরি হয় গ্রাহকদের মধ্যে। এই বিতর্ক বন্ধ করতে কেন্দ্রীয় অর্থমন্ত্রক জানিয়েছে, ব্যাঙ্ক অফ বরোদা তাদের এই সিদ্ধান্তকে প্রত্যাহার করেছে। অর্থমন্ত্রকের তরফে আরও জানানো হয়েছে, করোনা পরিস্থিতির কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত প্রত্যাহার করে নেওয়া হয়েছে।

প্রসঙ্গত, রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশিকা অনুযায়ী, রাষ্ট্রায়াত্ত যে কোনও ব্যাঙ্ক তাদের পরিষেবার জন্য গ্রাহকদের কাছ থেকে একটি নির্দিষ্ট চার্জ নিতে পারে। তবে সেই চার্জ কোনওভাবেই অযৌক্তিক হওয়া চলবে না। পরিষেবার জন্য কোন খাতে কত টাকা খরচ হচ্ছে সেই হিসাব দিতে হবে ব্যাঙ্ককে।

এ দিন অর্থমন্ত্রক জানিয়ে দিয়েছে, দেশের ৬০.০৪ কোটি বেসিক সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্টের উপর কোনও সার্ভিস চার্জ প্রযোজ্য নয়৷ এর মধ্যে আবার জনধন অ্যাকাউন্ট ও আছে। অন্যদিকে কোভিড পরিস্থিতির জন্য এমনিতেই গরিব ও প্রান্তিক মানুষ এই বছর সমস্যায় আছেন। সব দিক বিবেচনা করেই এই সিদ্ধান্ত প্রত্যাহার করা হয়েছে।

Comments
Loading...