সারা দেশেই এনআরসি হবে, ফের রাজ্যসভায় ঘোষণা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের

দেশজুড়েই এনআরসি হবে বলে ফের জানিয়ে দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তবে তাঁর আশ্বাস, প্রকৃত নাগরিকদের এতে আতঙ্কিত হওয়ার কারণ নেই।
বুধবার রাজ্যসভায় অমিত শাহ জানান, সব রাজ্যেই এনআরসি হবে। তবে কোনও ধর্মের মানুষকেই এতে বিড়ম্বনায় ফেলা হবে না। কোনও নাগরিকের উদ্বিগ্ন হওয়ার প্রয়োজন নেই বলে মন্তব্য করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, প্রত্যেক মানুষকে নাগরিক তালিকার অন্তর্ভুক্ত করার জন্য এনআরসি একটি প্রক্রিয়া মাত্র। জানান, এনআরসি সারা দেশেই করা হবে এবং সেই সময় অসমেও ফের এনআরসি হবে।
অসমের চূড়ান্ত নাগরিকপঞ্জি থেকে ১৯ লক্ষ মানুষের নাম বাদ গিয়েছে। এর মধ্যে এমন অনেকে রয়েছেন যাঁরা তাদের নাগরিকত্ব প্রমাণের পর্যাপ্ত নথি সময় মতো পেশ করতে পারেননি। তবে স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, তড়িঘড়ি কাউকে অবৈধ নাগরিক হিসেবে ঘোষণা করা হবে না। ফরেনার্স ট্রাইব্যুনাল এবং পরে আদালতের কাছে যাওয়ার বিকল্প পথ খোলা রয়েছে। অমিত শাহ বলেন, তালিকায় যাঁদের নাম নেই তাঁরা ট্রাইব্যুনালে যেতে পারেন এবং অসম সরকার তাঁদের আর্থিক সহায়তাও দেবে।
এর আগে কলকাতায় এসে অমিত শাহ ঘোষণা করেছিলেন, এনআরসি হল জাতীয় নিরাপত্তার বিষয়। প্রচুর অনুপ্রবেশকারীর ভার নিয়ে কোনও দেশই সুষ্ঠভাবে চলতে পারে না। এদিন রাজ্যসভায় যখন সারা দেশেই এনআরসি হবে বলে ঘোষণা করছেন স্বরাষ্ট্রমন্ত্রী, তখন মুর্শিদাবাদে এক সভায় মমতা ব্যানার্জি হুঁশিয়ারি দেন, কেন্দ্রীয় সরকার শুনে রাখ, বাংলায় আমরা এনআরসি হতে দেব না। তৃণমূল নেত্রী বলেন, এ রাজ্যের মানুষকে কোনওভাবেই ডিটেনশন ক্যাম্পে যেতে দেবে না তাঁর সরকার।
Comments
Loading...