১ জুলাই থেকে দেশজুড়ে চালু ‘এক দেশ, এক রেশন কার্ড’ প্রকল্প, ঘোষণা রামবিলাস পাসোয়ানের

আগামী ১ জুলাই থেকে দেশজুড়ে চালু হবে ‘এক দেশ, এক রেশন কার্ড’ প্রকল্প, ঘোষণা কেন্দ্রীয় খাদ্যমন্ত্রী রামবিলাস পাসোয়ানের। তিনি জানান, ‘এক দেশ, এক রেশন কার্ড’ প্রকল্পের মাধ্যমে সারা দেশে একই সুবিধা পাবেন উপভোক্তারা। তাই আর দেরি নয়, আগামী ১ জুলাই থেকেই দেশজুড়ে কার্যকর হবে কেন্দ্রের এই নয়া প্রকল্প। গত ১ জানুয়ারি রামবিলাস জানিয়েছিলেন, ১২ টি রাজ্যে ইতিমধ্যেই চালু হয়ে গিয়েছে ‘এক দেশ, এক রেশন কার্ড’ প্রকল্প। ১২ টি রাজ্যের উপভোক্তারা ওই রাজ্যগুলির যে কোনও জায়গা থেকে রেশন তুলতে পারবেন।
নতুন প্রকল্পের আওতায় রাজ্য সরকারগুলিকে একই ধরনের রেশন কার্ড তৈরির কথা বলা হয়েছে। যাঁরা কর্মসূত্রে বাইরের রাজ্যে থাকেন, বিশেষ করে শ্রমিক শ্রেণির মানুষরা এই রেশন কার্ডের ফলে বিশেষ উপকৃত হবেন বলে দাবি কেন্দ্রের। দেশের ৭৯ কোটি মানুষকে এই রেশন কার্ড দেওয়ার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। পাসোয়ান জানিয়েছেন, কেন্দ্রের এই নতুন প্রকল্পে যে কোনও রাজ্য থেকে একই রেশন কার্ড দেখিয়ে ভর্তুকিযুক্ত রেশন কিনতে পারবেন উপভোক্তারা। তাঁর কথায়, আপনি দেশের যেখানেই থাকুন, একটি মাত্র রেশন কার্ডের মাধ্যমেই রেশন তুলতে পারবেন। পাশাপাশি, এই প্রকল্প চালু হলে ভুয়ো রেশন কার্ডও বন্ধ করা যাবে বলে দাবি কেন্দ্রের।
বিভিন্ন রাজ্যে বিভিন্ন ধরনের রেশন কার্ড রয়েছে। কেন্দ্রের নির্দেশ, সব রাজ্যকে একটি নির্দিষ্ট মাপের একই রকমের রেশন কার্ড তৈরি করতে হবে। তাতে সারা দেশে ব্যবহারে সুবিধার জন্য দুটি ভাষা থাকবে। তার মধ্যে একটি হবে উপভোক্তার মাতৃভাষা।
তবে কেন্দ্রের নাগরিকত্ব সংশোধনী আইন ও এনআরসি নিয়ে আন্দোলনের আবহে এক দেশ, এক রেশন কার্ড প্রকল্পেরও বিরোধিতা করেছে এ রাজ্যের শাসক দল। কিছুদিন আগে তৃণমূল সাংসদরা সংসদের দুই কক্ষে একে ‘বেআইনি’ আখ্যা দিয়ে জানান, বাংলায় বিপিএল, এপিএল সবাইকে দু’ টাকা কেজি দরে চাল দেয় পশ্চিমবঙ্গ সরকার। কেন্দ্র সেটা বন্ধ করে দিতে পারে না। একে বিজেপির স্লোগান আর চমক বলে কটাক্ষ করেছে তৃণমূল। অন্যদিকে রেশন ডিলারদের সর্বভারতীয় সংগঠন অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস অ্যান্ড শপ ডিলার্স ফেডারেশনের অভিযোগ, ‘এক দেশ, এক রেশন কার্ড’ একটা অবাস্তব ধারণা। বিভিন্ন রাজ্যে চাল-গমের মূল্য আলাদা। ঝাড়খণ্ড সরকার এক টাকা কিলো দরে চাল দেয়। আবার তামিলনাড়ুতে বিনা পয়সায় চাল দেওয়া হয়। অভিন্ন রেশন কার্ড চালু হলে সব রাজ্যের মানুষই অসুবিধায় পড়বেন বলে অভিযোগ রেশন ডিলারদের সংগঠনের।

Comments
Loading...