করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রয়াত হলেন পদ্মশ্রীপ্রাপ্ত শিখ ধর্মীয় সঙ্গীতশিল্পী তথা স্বর্ণ মন্দিরের প্রাক্তন ‘হাজুরি রাগি’ নির্মল সিংহ। বৃহস্পতিবার ভোর ৪ টা ৩০ মিনিটে অমৃতসরে তাঁর মৃত্যু হয়।
পুলিশ সূত্রে খবর, বুধবার তাঁকে গুরু নানক দেব হাসপাতালের ভেন্টিলেশনে রাখা হয়েছিল।
গত ৩০ মার্চ তীব্র শ্বাসকষ্টের সমস্যা নিয়ে স্থানীয় শ্রী গুরু রাম দাস হাসপাতালে ভর্তি হয়ে ছিলেন নির্মল সিংহ। এরপর তাঁকে স্থানান্তরিত করা হয় গুরু নানক দেব হাসপাতালে। সেখানেই মৃত্যু হল তাঁর।
পঞ্জাবের বিপর্যয় মোকাবিলা দফতরের বিশেষ মুখ্য সচিব কেবিএস সিধু জানিয়েছিলেন, ব্রংকিয়াল অ্যাস্থমা থাকায় নির্মল সিংহের প্রাণের ঝুঁকি ক্রমশই বাড়ছিল। গুরু নানক দেব হাসপাতালের সিভিল সার্জেন প্রভদীপ কৌর জোহাল জানান, বৃহস্পতিবার সকালে হার্ট অ্যাটাক হয় নির্মল সিংয়ের।
দিন কয়েক আগেই বিদেশ সফর সেরে ফিরেছিলেন নির্মল সিংহ। পুলিশ সূত্রে খবর, গত নভেম্বরে ইংল্যান্ড সফরে গিয়েছিলেন তিনি। বিদেশ থেকে ফিরে বড় ধর্মীয় জমায়েতেও আয়োজন করেছিলেন এই হাজুরি রাগি। বিদেশ থেকে ফিরে এসে তিনি দিল্লি, চণ্ডীগড় সহ বেশ কয়েকটি জায়গায় জমায়াতে অংশ নিয়েছিলেন। মার্কিন যুক্তরাষ্ট্র থেকে তাঁর বাড়িতে দু’জন অতিথি এসেছিলেন বলেও খবর। পাশাপাশি, তাঁর চণ্ডীগড়ের বাড়িতে নামসংকীর্তন হয় গত ১৯ মার্চ। সেখানে ১০০ র বেশি মানুষের জমায়েত হয়েছিল। যা নিয়ে চিন্তায় পড়েছে প্রশাসন।
গত ৩০ মার্চ থেকে শারীরিক অবস্থার অবনতি হতে শুরু করে। বুধবার তাঁর দেহে করোনা সংক্রমণের খোঁজ মেলে।
নির্মল সিংহের প্রয়াণে স্বাভাবিকভাবেই আতঙ্ক ছড়িয়েছে তাঁর পরিবার এবং প্রতিবেশীদের মধ্যে। নির্মল সিংহের দুই কন্যা, স্ত্রী সহ আরও ৬ জনকে আইসোলেশনে রাখা হয়েছে বলে জানা গিয়েছে।
শিখ গুরুদ্বারে নানা ধর্মীয় আলোচনা সভায় নিয়মিত যোগ দিতেন নির্মল সিংহ। গুরু গ্রন্থসাহেবের ৩১ টি রাগে পারদর্শী ছিলেন তিনি। ২০০৯ সালে ভারত সরকার তাঁকে পদ্মশ্রী সম্মান দেয়।

ধারাবাহিকভাবে পাশে থাকার জন্য The Bengal Story র পাঠকদের ধন্যবাদ। আমরা যে ধরনের খবর করি, তা আরও ভালোভাবে করতে আপনাদের সাহায্য আমাদের উৎসাহিত করবে।

Login Support us

You may also like

India Bulls Lay Off
Amazon India Huge Employment