ইমরানের পোষা কুকুরদের নিয়ে চালু হল উইকিপিডিয়া পেজ

কয়েকদিনের মধ্যেই পাকিস্তানের প্রধানমন্ত্রী পদে শপথ নিতে চলেছেন বিশ্বকাপ জয়ী প্রাক্তন ক্রিকেটার ইমরান খান। পাকিস্তান তেহরিক ই ইনসাফ (পিটিআই) এর শীর্ষ নেতারা সোমবারই ইমরানকে প্রধানমন্ত্রী পদে মনোনীত করেছেন। কেমন দেশ চালাবেন এই প্রাক্তন ক্রিকেটার তা নিয়ে দুনিয়াজোড়া আলোচনার মাঝেই এবার আন্তর্জাতিক স্বীকৃতি পেল ইমরানের পোষ্যরা। ‘পেটস অফ ইমরান খান’ নামে একটি পেজ তৈরি করল উইকিপিডিয়া। ‘ইউনাইটেড স্টেটস প্রেসিডেন্সিয়াল পেটস’, ‘পেটস অফ ভ্লাদিমির পুটিন’ নামে পেজ থাকলেও উপমহাদেশের কোনও রাজনৈতিক নেতার পোষ্যদের নিয়ে পৃথক পেজ এই প্রথম চালু করল উইকিপিডিয়া।
উইকিপিডিয়া কর্তৃপক্ষ জানিয়েছে, কোনও বিষয় বা কোনও ব্যক্তিকে নিয়ে বিশেষ আগ্রহ বা খোঁজ-খবর নেওয়া শুরু হলে একমাত্র তখনই তা নিয়ে পেজ চালুর চিন্তা-ভাবনা করা হয়। পাকিস্তানে সাধারণ নির্বাচনে ইমরান খানের নেতৃত্বাধীন পিটিআই জয়লাভের পরই তাঁকে নিয়ে গোটা দুনিয়ায় মানুষের মধ্যে সীমাহীন আগ্রহ তৈরি হয়েছে। গত কয়েক বছরে বিভিন্ন সাক্ষাৎকারে ইমরান কখনও কখনও তাঁর কুকুরপ্রীতির কথা উল্লেখ করেছেন। গত কয়েকদিনে ইমরানের রাজনৈতিক জীবন তো বটেই, তাঁর শখ, তিনি অবসর সময়ে কী করেন থেকে শুরু করে নানা বিষয়ে বহু মানুষ খোঁজ নিচ্ছেন। তাই ‘পেটস অফ ইমরান খান’ নামে এই পেজটি তৈরি করা হয়েছে।
এই পেজে উল্লেখ করা হয়েছে ইমরানের মোট পোষা কুকুরের সংখ্যা ৫। সেগুলির নাম শেরু, শেরনি, মোটু, পিডু এবং ম্যাক্সিমাস। পাকিস্তানের অবসরপ্রাপ্ত সেনাপ্রধান এবং প্রাক্তন রাষ্ট্রপতি পারভেজ মুশারফ ২০১১ সালে ইমরানকে একটি কুকুরের বাচ্চা উপহার দেন। সেটির নাম শেরু। শেরনির মৃত্যু হয়েছে ডিহাইড্রেশনে। মোটু এবং পিডু ইমরানের ইসলামাবাদের বাড়িতে থাকে। আর ম্যাক্সিমাস একটি বেলজিয়ান শেপার্ড। ইমরানের প্রাক্তন স্ত্রী রেহাম খান সেটিকে লন্ডন থেকে নিয়ে এসেছিলেন। উইকিপিডিয়ায় লেখা হয়েছে রেহাম খানের সঙ্গে বিবাহ বিচ্ছেদের পর ম্যাক্সিমাসও ইমরানের ইসলামাবাদের বাড়ি ছেড়েছে।

Comments
Loading...