নিউজ পোর্টাল ‘দ্য ক্যুইন্ট’এর অফিসে আয়কর হানা, পেছনে রাজনৈতিক কারণ? উঠছে প্রশ্ন

বৃহস্পতিবার সকালে নিউজ পোর্টাল ‘দ্য কুইন্ট’ এর নয়ডার অফিস এবং পোর্টালটির মালিক তথা এডিটর ইন চিফ সাংবাদিক রাঘব বাহেলের বাড়িতে হানা দিল আয়কর দফতর। দফতরের একটি তলায় তল্লাশি চালানো হয় এদিন। পাশাপাশি ‘দ্য ক্যুইন্ট’ এর বেঙ্গালুরুর একটি অফিসেও এদিন হানা দেন আয়কর দফতরের আধিকারিকরা।
‘দ্য ক্যুইন্ট’ সরকার বিরোধী সংবাদমাধ্যম বলেই পরিচিত। তাই স্বাভাবিকভাবেই এদিনের এই আয়কর হানার পেছনে কোনও রাজনৈতিক কারণ আছে কিনা সেই প্রশ্ন উঠছে। এই আয়কর হানার তীব্র নিন্দা করেছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। তিনি বলেছেন, ভয় দেখিয়ে বিজেপি বিরোধী সংবাদমাধ্যমের কন্ঠরোধ করতে চাইছে সরকার। তাই কাজে লাগানো হচ্ছে কেন্দ্রীয় এজেন্সিগুলিকে। করা হচ্ছে হেনস্থা।
এদিনের আয়কর হানার পর এডিটারস গিল্ডে একটি চিঠি লিখে নিজের প্রতিক্রিয়া দিয়েছেন ‘দ্য ক্যুইন্ট’ এর প্রধান রাঘব বাহেল। বলেছেন, অত্যন্ত জরুরি বিষয় তিনি জানাতে চাইছেন সকলকে, আজ সকালে তিনি যখন মুম্বইয়ে ছিলেন, সেই সময় ‘দ্য ক্যুইন্ট’ এর অফিস ও তাঁর বাড়িতে আয়কর দফতরের রেইড হয়। যদিও সমস্ত ট্যাক্স প্রদান করা হয়ে গেছে। সংস্থার আয়কর সংক্রান্ত সব কাজ ঠিকভাবে করা হয়, কোথাও কোনও গাফিলতি নেই এবং তার প্রমাণও রয়েছে। তা সত্বেও এই হানা। রাঘব বাহেল জানিয়েছেন, খবর পাওয়ার পর তিনি অফিসে ফোন করে নির্দেশ দেন যাতে, আয়কর কর্তারা তাঁর মেল খতিয়ে দেখলেও, যে সব মেলে গুরুত্বপূর্ণ খবরের হদিস আছে, তাতে যেন তাঁরা হাত না দেন।
এই ঘটনার প্রেক্ষিতে এডিটারস গিল্ডের তরফে দেওয়া প্রতিক্রিয়ায় বলা হয়েছে, যদি সংবাদমাধ্যমের কন্ঠরোধ করতে ও বিরুদ্ধ মত চাপা দিতে পরিকল্পনা করে সরকারের তরফে এই কাজ করা হয়ে থাকে তাবে তা অত্যন্ত নিন্দাজনক। অবিলম্বে তা বন্ধ হওয়া উচিত। তবে সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে, ইনকাম ট্যাক্স আধিকারিকরা জানিয়েছেন, কর ফাঁকি আটকাতে তাঁরা এই রেইড করেছেন, আরও বেশ কিছু জায়গায় তল্লাশি করা হতে পারে। কেন্দ্রীয় আইনমন্ত্রী রবি শঙ্কর প্রসাদ জানিয়েছেন, সরকার সাংবাদমাধ্যমের স্বাধীনতায় বিশ্বাস করে, কিন্তু কোনও সংবাদমাধ্যম কর ফাঁকি দিলে তাকে জবাব দিতেই হবে।
এদিন ‘দ্য কুইন্ট’ এর অফিসে এই আয়কর হানার তীব্র প্রতিক্রিয়া হয়েছে দেশের সংবাদমাধ্যম জগতে। বহু সাংবাদিক এবং সম্পাদকই এর তীব্র সমালোচনা করেছেন। স্বাধীন নিউজ পোর্টাল ‘দ্য কুইন্ট’এর পাশে দাঁড়িয়েছেন সকলে।

Comments
Loading...