লন্ডনে দাঁড়িয়ে আরএসএসকে ‘মুসলিম ব্রাদারহুড’-এর সঙ্গে তুলনা রাহুল গান্ধীর, তীব্র বিতর্ক

এতদিন একাধিক ইস্যুতে দেশের মধ্যে বিজেপি ও আরএসএসকে বিঁধছিলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। এবার বিদেশের মাটিতেও বিজেপি-আরএসএসকে ধারাবাহিক আক্রমণ শুরু করলেন কংগ্রেস সভাপতি। জার্মানির পর এবার লন্ডনেও বিজেপি-আরএসএসের উদ্দেশ্যে তোপ দাগলেন রাহুল। শনিবার লন্ডনের ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফ স্ট্র‍্যাটেজিক স্টাডিজ-এর এক অনুষ্ঠানে ভাষণ দিতে গিয়ে, কট্টরবাদী সংগঠন বলে পরিচিত ‘মুসলিম ব্রাদারহুড’এর সঙ্গে আরএসএসের তুলনা করেছেন তিনি। বলেছেন, আরএসএস এর ভাবধারাও মুসলিম ব্রাদারহুডের মতোই কট্টর। এদিন তিনি আরও বলেন, আরএসএসের এই ভাবধারাতেই চলছে কেন্দ্রের বর্তমান বিজেপি সরকার। তাঁর কটাক্ষ, দেশের সাংবিধানিক প্রতিষ্ঠানগুলিকে কুক্ষিগত করার যে চেষ্টা বর্তমানে চলছে তা বিগত কোনও সরকারের আমলে দেখা যায়নি। লন্ডনের অনুষ্ঠানে রাহুল আরও বলেন, নোট বাতিলের পরিকল্পনাও আরএসএসের। তাঁদের পরামর্শেই বিষয়টি আরবিআই ও কেন্দ্রীয় অর্থমন্ত্রীর থেকেও গোপন রেখেছিলেন প্রধানমন্ত্রী।
রাহুলের এই মন্ত্যবের তীব্র বিরোধিতা করেছে বিজেপি। বলেছে, বিদেশের মাটিতে দাঁড়িয়ে দেশের সরকারকে ঘুরিয়ে মুসলিম ব্রাদারহুডের সঙ্গে তুলনা করে রাহুল আসলে নিজের রাজনৈতিক অপরিপক্কতার প্রমাণ দিয়েছেন। দেশ সম্পর্কে তার কোনও ধারণাই নেই।
কিন্তু রাহুলের এই মন্তব্যকে ঘিরে শুরু হয়েছে তীব্র বিতর্ক। এতদিন কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকারকে নানা ইস্যুতে আক্রমণ করেছেন কংগ্রেস নেতৃত্ব। কিন্তু লোকসভা ভোট যত এগোচ্ছে ততই সুর চড়াচ্ছেন নয়া কংগ্রেস সভাপতি। সম্প্রতি আস্থা ভোটের দিন সংসদেও কংগ্রেস সভাপতি মোদীকে তীব্র আক্রমণ করেন। কিন্তু আরএসএসকে সরাসরি বিদেশের মাটিতে দাঁড়িয়ে মুসলিম ব্রাদারহুডের সঙ্গে তুলনা করায় স্বাভাবিকভাবেই শুরু হয়েছে বিতর্ক।

Comments
Loading...