রাজদীপ সারদেশাইকে দু’সপ্তাহ সাসপেন্ড ইন্ডিয়া টুডে’র, কাটা গেল বেতন, ফেক ট্যুইটে বিপত্তি

আগেও ফেক ট্যুইটের ফাঁদে পা দিয়েছেন রাজদীপ সারদেশাই

সাংবাদিক রাজদীপ সারদেশাইকে দু’সপ্তাহের জন্য সাসপেন্ড করল ইন্ডিয়া টুডে গ্রূপ। ২৬ জানুয়ারি কৃষকদের ট্র্যাক্টর ৱ্যালিকে কেন্দ্র করে রাজধানীতে ধুন্ধুমার হয়। সেই সময় রাজদীপ সারদেশাই ট্যুইট করেন, একজন ৪৫ বছর বয়সী কৃষক পুলিশের গুলিতে মারা গেছেন। পরে জানা যায় কৃষকের মৃত্যু হয়েছে ট্র্যাক্টর উল্টে। রাজীবের এই ভ্রান্ত ট্যুইটের কারণে তাঁকে দু’সপ্তাহ ‘অফ এয়ার’ করল ইন্ডিয়া টুডে গোষ্ঠী। ফলে এই দু’সপ্তাহ রাজদীপ সারদেশাই টিভি শোর সঞ্চালনা করতে পারবেন না। একমাসের মাইনেও কাটা গেছে সাংবাদিক তথা সংবাদ উপস্থাপকের।

প্রজাতন্ত্র দিবসের দিন আন্দোলনরত কৃষকদের ট্রাক্টর ৱ্যালি ঘিরে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি হয়। ওই সময় রাজদীপ সারদেশাই ট্যুইট করে দাবি করেন, ‘৪৫ বছরের এক কৃষক, নবনীত পুলিশের গুলিতে মারা গেছেন বলে অভিযোগ উঠেছে। কৃষকরা আমায় বলেছেন এই বলিদান বিফলে যাবে না। এই ট্যুইটের সঙ্গেই মৃত কৃষকের ছবি পোস্ট করেন সিনিয়ার সাংবাদিক। 

কিন্তু পুলিশের তদন্তে উঠে আসে ওই কৃষক ট্র্যাক্টর উল্টে মারা গেছেন। দিল্লি পুলিশ ট্র্যাক্টর উল্টানোর ভিডিও ট্যুইট করে।  

রাজদীপ সারদেশাইয়ের বিরুদ্ধে অভিযোগ, তাঁর এই ফেক ট্যুইটের ফলে পরিস্থিতি আরও উত্তপ্ত হয়ে উঠতে পারত। বিতর্কের মাঝেই রাজদীপ ওই ট্যুইট ডিলিট করেন। 

২৬ তারিখই রাজদীপ সারদেশাই অপর ট্যুইটে একটি ভিডিও পোস্ট করে লেখেন ‘নবনীত সিংহ পুলিশের গুলিতে মারা গেছেন বলে দাবি কৃষকদের কিন্তু এই ভিডিওতে স্পষ্ট দেখা যাচ্ছে পুলিশের ব্যারিকেড ভাঙতে গিয়ে ট্র্যাক্টর উল্টে মৃত্যু হয়েছে নবনীতের। নবনীতের পোস্টমর্টেম রিপোর্টের জন্য অপেক্ষা করা হচ্ছে’।  

এদিকে রাজদীপের পাশে দাঁড়িয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি ট্যুইট করেছেন। শুক্রবার মুখ্যমন্ত্রী ট্যুইট করে জানান রাজদীপের মত সিনিয়র সাংবাদিকের সঙ্গে এ ধরনের ঘটনায় তিনি বিস্মৃত। অন্যান্য সংবাদ মাধ্যমগুলির এই ঘটনায় নীরবতা দেখেও তিনি অবাক হয়েছেন।

তবে এবারই প্রথম নয়। এর আগেও ফেক ট্যুইটের ফাঁদে পা দিয়েছেন রাজদীপ সারদেশাই। প্রয়াত প্রণব মুখার্জির মৃত্যুর আগেই রাজদীপ ট্যুইট করে প্রণববাবুর বিদেহী আত্মার শান্তি কামনা করে বসেন। সেই সময় প্রণব পুত্র অভিজিত মুখার্জি এই ঘটনায় রাজদীপের প্রতি ক্ষোভ প্রকাশ করেন। তারপর ফের ফেক ট্যুইটের ফাঁদে পড়লেন সিনিয়ার সাংবাদিক রাজদীপ সারদেশাই।

Comments
Loading...