বন্ধই থাকবে স্টারলাইট, সুপ্রিম কোর্টে জয় পেল তামিলনাড়ু সরকার

সুপ্রিম কোর্টে বিরাট জয় পেল তামিলনাড়ু সরকার। খারিজ ন্যাশনাল গ্রিন ট্রাইবুনালের (NGT) নির্দেশ। তুতিকোরিণে বিতর্কিত স্টারলাইট কপার স্মেল্টিং প্ল্যান্ট বন্ধ রাখারই নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।

দূষণ নিয়ে বিতর্ক শুরুর পর স্টারলাইট বন্ধের নির্দেশ দেয় তামিলনাড়ু সরকারের দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। সেই নির্দেশের বিরুদ্ধে ন্যাশনাল গ্রিন ট্রাইবুনালে আবেদন করে স্টারলাইটের মূল সংস্থা বেদান্ত প্রাইভেট লিমিটেড। ১৫ ডিসেম্বর তামিলনাড়ু দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের নির্দেশ খারিজ করে দিয়ে স্টারলাইট কপার স্মেল্টিং প্ল্যান্ট পুনরায় খোলার নির্দেশ দেয় NGT। এই প্রেক্ষিতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় তামিলনাড়ু সরকার। সেই মামলাতেই সোমবার সুপ্রিম কোর্টের বিচারপতি আর এফ নরিমান ও বিচারপতি নবীন সিনহার বেঞ্চ জানিয়ে দিল, এই মামলার রায় দেওয়ার এক্তিয়ার নেই ন্যাশনাল গ্রিন ট্রাইবুনালের। তবে কারখানা খোলার আবেদন জানিয়ে স্টারলাইটের মাদ্রাজ হাইকোর্টে যাওয়ার পথ অবশ্য খোলা রেখেছে সুপ্রিম কোর্ট।

গত বছর মে মাসে পরিবেশ দূষণের অভিযোগে বিক্ষোভ সমাবেশ থেকে প্রবল উত্তেজনা ছড়ায় তুতিকোরিণে। বিক্ষোভকারীদের সামলাতে গুলি ছোড়ে পুলিশ। মৃত্যু হয় ১৩ জনের। এরপরই তামিলনাড়ু সরকার দূষণ নিয়ন্ত্রণ পর্ষদকে স্টারলাইট প্ল্যান্ট পুরোপুরি বন্ধ করে দেওয়ার নির্দেশ দেয়।

পরিবেশবিদদের দাবি, স্টারলাইট প্ল্যান্টের মাত্রাছাড়া দূষণের জেরে ভূগর্ভস্থ জলস্তরের চরিত্র বদলে যাচ্ছে। শুধু তাই নয়, এলাকার জীববৈচিত্র বদলে যাওয়ার মত গুরুতর অভিযোগ তোলেন তারা।

Comments
Loading...