মার্কিন শেয়ার বাজারে বেনজির ধস, এক দিনে ১১৭ বিলিয়ন মার্কিন ডলার খোয়ালেন বিশ্বের ধনীতম ৫০০ জন

এ বছরের রেকর্ড ধস আমেরিকার স্টক মার্কেটে, এক দিনেই ১১৭ বিলিয়ন মার্কিন ডলার হারালেন বিশ্বের ধনীতম ব্যক্তিরা। শেয়ার বাজারের বেনজির ধসে বিশ্বের ৫০০ জন ধনীতম ব্যক্তি তাঁদের মোট সম্পদের ২.৫ শতাংশ খোয়ালেন সোমবার।
সোমবার মার্কিন শেয়ার মার্কেটে লাগামবিহীন ধসে বিশ্বের ধনীতম ব্যক্তি তথা অ্যামাজন সংস্থার মালিক জেফ বেজোসের ৩.৪ বিলিয়ন ডলার ক্ষতি হয়েছে বলে খবর। সোমবার সকাল থেকে আমেরিকা স্টক এক্সচেঞ্জের কার্যত মুখ থুবড়ে পড়ে। একদিনেই bloomberg এর বিলিওনেয়ার তালিকার প্রথম ২১ জনের গড়ে ১ বিলিয়ন ডলারেরও বেশি অর্থ লোকসান হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে চিনের বাণিজ্যিক দ্বন্দ্বের জেরেই শেয়ার মার্কেটের এই ধস বলে মনে করছেন এই বিলিওনিয়াররা।
চিনের অন্যতম ধনীরাও গত কয়েক সপ্তাহে বড় আর্থিক লোকসানে চলছেন। হংকংয়ের সংস্থাগুলি থেকে লাভবান ১০ জন ধনীতম ব্যক্তির মোট ১৯ বিলিয়ন মার্কিন ডলার লোকসান হয়েছে কয়েক সপ্তাহে।
যদিও সোমবারের লোকসানের পরেও বিশ্বের ৫০০ জন ধনী ব্যক্তির নিয়ন্ত্রণেই রয়েছে ৫.৪ ট্রিলিয়ন ডলারের সম্পত্তি। ১১০ বিলিয়ন ডলারের সম্পত্তির অধিকারী অ্যামাজন মালিক জেফ বেজোস এখনও বিশ্বের ধনীতম ব্যক্তি। চলতি বছরের ১ লা জানুয়ারি থেকে এখনও পর্যন্ত ১১ শতাংশ সম্পত্তি বেড়েছে বিশ্বের ৫০০ ধনীতম ব্যক্তির।

Comments
Loading...