কোভ্যাকসিনের দুটো ডোজ নিয়েছেন? সমস্যা হতে পারে বিদেশ যেতে

ভারতের এই মুহূর্তে কোভিশিল্ড, কোভ্যাকসিন আর স্পুটনিক ভি ভ্যাকসিন দেওয়া হচ্ছে। কিন্তু দেখা যাচ্ছে ভারত বায়োটেকের তৈরি কোভ্যাকসিন নিয়ে সমস্যায় পড়েছেন অনেকে। আর তাঁরা হলেন বিদেশে পড়াশোনা করতে যেতে চাওয়া বা চাকরি করতে যেতে চাওয়া ভারতীয়রা। কারণ ভারতীয় ওষুধ নির্মাণকারী সংস্থা ভারত বায়োটেকের কোভ্যাকসিন এখনও বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) এর ছাড়পত্র পায়নি।

সূত্রের খবর, যাঁরা কোভ্যাকসিনের দুটো ডোজ নিয়ে বিদেশে গেছেন তাঁদের WHO এর সুপারিশ পাওয়া ভ্যাকসিন নেওয়ার কথা বলেছে সৌদি আরব, ব্রিটেন, আমেরিকার মতো কিছু দেশ। আবার অনেক ভারতীয়র অভিযোগ, কোভ্যাকসিনের দুটো ডোজ নিয়ে বিদেশে যাওয়ার জন্য ভিসার আবেদন করলে তাতে সাড়া পাওয়া যাচ্ছেনা।

সৌদি আরব সরকার কোভ্যাকসিন নেওয়া ভারতীয়দের ১৪ দিন আইসলেশনে রাখছেন। এরপর WHO এর সুপারিশ পাওয়া কোনও ভ্যাকসিন নেওয়ার নির্দেশ দিয়েছে।

অন্যদিকে ভারত বায়োটেকের যুক্তি, কো ভ্যাকসিনকে WHO এর স্বীকৃতি পাওয়ার জন্য আবেদন করা হয়েছে। জুলাই মাসে কোভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়ালের রেজাল্ট পাওয়া যাবে। এরপর খুব সহজেই WHO এর স্বীকৃতি মিলবে।

কিন্তু অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ফর্মুলায় তৈরি সিরামের কোভিশিল্ড WHO এর স্বীকৃটি পেয়ে গেছে। তাই এই ভ্যাকসিনের দুটো ডোজ নেওয়া থাকলে বিদেশে যেতে বা ভিসা পেতে সমস্যা হচ্ছে না।

Comments
Loading...